ওয়েব ডেস্ক: বিশ্বভ্রমণের অন্যতম প্রধান কারণ হিসেবে 'ভ্রমর'রা বেছে নেয় নানান দেশের নানান বিচিত্র উৎসবকে। উৎসবমুখর দেশ, রাজ্য, শহর দেখতে দেখতে বিশ্বটাকে নখদর্পনে নিয়ে আসার আনন্দানুভূতি মুখে বলা যায় না, অনুভব করা যায়। সুন্দর সজ্জা আর 'ফেস্টিভ মুড' সবারই প্রিয়। তবে ব্যতিক্রমীদের জন্য কিছু বিচিত্র উৎসবও রয়েছে। ভ্রমণ পিপাসুদের জন্য ৫ বিচিত্র উৎসবের ডালি-   


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পনির -রোলিং
একটা 'পনিরের চাই' উচু জায়গা থেকে গড়িয়ে পড়ছে, আর আপনি ওই পনির গোলকের সামনে, কী করবেন? নিশ্চয়ই ছুঁটবেন? হ্যাঁ। এই পাগলামোটাই ব্রিটেনে পনির -রোলিং উৎসব হিসেবে পালিত হয়। আর এই দৌড়ে যে প্রথম হবে, গোটা পনির গোলকটাই তিনি জিতে নেবেন।



কাদা উৎসব
কাদা দিয়ে দোল। হ্যাঁ। রং, নানান রঙের আবির বা ফুলের পাপড়ি নয়, মনে আর বনে দোল হবে তবে কাদা দিয়ে। দক্ষিণ কোরিয়ায় ঘটা করে কাদা ছোঁড়াছুড়ির উৎসবে সামিল হন হাজার মানুষ। এমনকি বিদেশিরাও অংশগ্রহণ করেন এই উৎসবে।



উটেদের দঙ্গল চ্যম্পিয়নশিপ
বুঝুন ঠ্যালা। এতদিন টেলিভিশনের পর্দায় দঙ্গল করত পেশাদার খেলোয়াড়রা। আর ঘরে বসে তাই উপভোগ করে গোটা দুনিয়া। তুরস্কের মানুষ অবশ্য এই আনন্দটাই উপভোগ করেন কিন্তু উপভোগ করেন একেবারে ভিন্নভাবে। উটের সঙ্গে উটের দঙ্গল। উটের 'লম্ফ ঝম্ফ'। জানুয়ারি মাসে এই উৎসবে মেতে ওঠে গোটা তুরস্ক।



বাঁদর উৎসব
৪০০০ কেজি কলা, আপেল, কেক, মিষ্টির মধ্যে মাখামাখি করবে বাঁদরদল। আর তা দেখার জন্য বাঁদর সেজে রাস্তায় দাঁড়িয়ে থাকবে অসংখ্য মানুষ। বুঝে দেখুন, এটা কী ধরনের মজা! বাঁদর দেখতে বাঁদর সেজে দাঁড়িয়ে থাকতে হবে। এই উৎসব থাইল্যান্ডে জনপ্রিয়। নভেম্বরে এই উৎসব পালিত হয়।