নিজস্ব প্রতিবেদন: বর্ষায় ঘর, জামা-কাপড়ে সারাক্ষণ একটা স্যাঁতস্যাতে অবস্থা থাকে। কিছুতেই যেন জামা-কাপড় শুকোতে চায় না! আলমারিতে রাখা কাপড়চোপড়েও কেমন যেন একটা স্যাঁতস্যাতে দুর্গন্ধ হতে থাকে। বর্ষাকালে স্যাঁতস্যাতে আবহাওয়ায় নষ্ট হয়ে যেতে পারে আপনার সাধের কসমেটিকসও। তাই জেনে নিন কী ভাবে বর্ষায় সেগুলির যত্ন নেবেন...


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১) বর্ষায় বাইরে বেরলেই বৃষ্টিতে ব্যাগপত্র ভিজে যেতে পারে। ভেজা ব্যাগের মধ্যে থাকা কসমেটিকসও সে ক্ষেত্রে নষ্ট হয়ে যেতে পারে। তাই বর্ষর সময় আগেভাগেই কিনে ফেলুন ওয়াটারপ্র্রুফ কসমেটিকস ব্যাগ। এই ব্যাগে কসমেটিকস ভরা থাকলে বৃষ্টিতেও আপনার সাধের কসমেটিকস সুরক্ষিতই থাকবে।


২) মাঝে মধ্যেই আমরা কসমেটিকস ব্যবহারের পর সঠিক ভাবে তার ঢাকনা বন্ধ করে রাখতে ভুলে যাই। বর্ষার সময় জোলো হওয়ায় কসমেটিকস নষ্ট হয়ে যেতে পারে। তাই এই সময়টা কসমেটিকস ব্যবহারের পর সব প্রডাক্টের ঢাকনা ভাল করে বন্ধ করে রাখতে ভুলবেন না।


৩) বর্ষাকালে পাউডার বেসড প্রডাক্ট সবচেয়ে বেশি কাজে লাগে। তাই এই সময় আইশ্যাডো, কমপ্যাক্ট ফেস পাউডার বা অন্যান্য পাউডার বেসড প্রডাক্টগুলির বেশি করে যত্ন নেওয়া প্রয়োজন। চেষ্টা করুন এগুলিকে ড্রাই ক্যাবিনেটে রাখতে যাতে কোনও ভাবেই ড্যাম্প না ধরে।


৪) আগাম সতর্কতা সত্ত্বেও যদি কোনও কারণে কসমেটিকস ভিজে যায়, সেক্ষেত্রে ড্রায়ার দিয়ে সেটি শুকিয়ে নিন। তবে খুব ঘন ঘন ড্রায়ার ব্যবহার না করাই ভাল। কারণ, এতে নষ্ট হয়ে যেতে পারে প্রডাক্টের রং।


আরও পড়ুন: ভ্যাপসা গরমেও জামা কাপড়ে ঘামের দাগ লাগবে না! জেনে নিন উপায়গুলি


৫) যত্ন করে রাখা সত্ত্বেও বর্ষায় কসমেটিকস ব্যবহার করার আগে অবশ্যই ভাল করে দেখে নিন সেটি ঠিক রয়েছে কিনা! কারণ, এই সময় বাতাসের মধ্যে থাকা অতিরিক্ত আর্দ্রতায় কসমেটিকসে ব্যাকটেরিয়া জন্মাতে পারে যা ত্বকের ক্ষেত্রে ক্ষতিকর হতে পারে।


৬) বর্ষায় যে শুধু কসমেটিকস বা মেক-আপের প্রডাক্টই খারাপ হয় তা কিন্তু নয়! নষ্ট হয়ে যেতে পারে মেক-আপ ব্রাশের শেপও। তাই মেক আপ ব্রাশ শুকনো রাখা তত্যন্ত জরুরি। মেক-আপ ব্রাশ আলাদা জি়প পাউচে ভরে রাখুন। প্রয়োজনে মাঝে মধ্যে ড্রায়ারে শুকিয়ে নিন।