নিজস্ব প্রতিবেদন: বেড়েই চলেছে গরম। মাঝে দু-এক পশলা বৃষ্টি আর কালবৈশাখীর দৌলতে কিছুটা স্বস্তি মিললেও প্যাচপেচে গরমের ঠেলায় সকলেই নাজেহাল। এই গরমে সবচেয়ে বেশি ক্ষতি হয় ত্বকের। এই সময় ত্বকের নানা সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। গরমে ট্যান, কালচে ছোপ ইত্যাদি আরও নানা সমস্যা একের পর এক বাড়তে থাকে। কিন্তু জানেন কি, সঠিক ভাবে নাভির যত্ন নিতে পারলে শুষ্ক ত্বক, ত্বকের কালচে ছোপ, ব্রণ-ফুসকুড়ির মতো সমস্যা অনায়াসেই নিয়ন্ত্রণে চলে আসে! আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১) দাগ বা কালচে ছোপহীন, উজ্জ্বল, সুন্দর ত্বক পেতে চান? তাহলে নিয়মিত নাভিতে আমন্ড তেল লাগিয়ে দেখুন। ফল পাবেন হাতেনাতে।


২) ত্বক যদি দীর্ঘ অযত্নের ফলে কালচে, নির্জীব হয়ে পড়ে, তাহলে নাভিতে পাতিলেবুর সঙ্গে নারকেল তেল মিশিয়ে বা লেমন অয়েল লাগিয়ে দেখুন। উপকার পাবেন।


৩) ত্বকে ব্রণ, ফুসকুড়ি বা সাদা দাগের মতো সমস্যা থাকলে নাভিতে লাগান নিম তেল। ফল পাবেন ম্যাজিকের মতো।


৪) শীতকাল এলেই বেশির ভাগ মানুষেরই ত্বক শুষ্ক আর রুক্ষ হয়ে পড়ে। এ সময় নাভিতে নিয়মিত ঘি লাগাতে পারলে শুষ্ক ত্বকের সমস্যা থেকে সহজেই রেহাই পাওয়া সম্ভব।


৫) শীতকালে ফাটা ঠোঁটের সমস্যায় নিয়মিত নাভিতে সর্ষের তেল লাগান আর ফল পান হাতেনাতে।


৬) প্রচণ্ড গরমে গায়ে ঘাম বসে বা বর্ষায় ঠান্ডা লেগে সর্দি-জ্বর হয় অনেকেরই। এ ক্ষেত্রে অ্যালকোহলে তুলো ভিজিয়ে নাভিতে কিছু ক্ষণ দিয়ে রাখুন। দেখবেন অল্প সময়েই অস্বস্তি কমে যাবে, সেরে উঠবেন চটপট।


আরও পড়ুন: কষ্টকর কসরতে নয়, ভুঁড়ি কমান এই ৭টি ঘরোয়া উপায়ে


৭) ঋতুকালে বা মাসিকের সময় যে যন্ত্রণা হয় তা থেকে দ্রুত মুক্তি পেতে ব্র্যান্ডিতে তুলো ভিজিয়ে নাভিতে কিছু ক্ষণ দিয়ে রাখুন। দেখবেন অল্প সময়েই কমে যাবে ঋতুর ব্যথা।