নিজস্ব প্রতিবেদন: করোনা আতঙ্কের জেরে বিগত কয়েক মাস ধরে অধিকাংশ মানুষই ঘরবন্দি। বাড়ি থেকেই অফিসের কাজ চলছে সারাদিন। পরিবারের প্রায় সকলেই এই সময়ে সারা দিনই বাড়িতে থাকার ফলে বিদ্যুতের খরচও হচ্ছে বেশি। মাসের শেষে বিদ্যুতের বিল দেখে চোখ কপালে উঠছে অনেকেরই। তবে কয়েকটি সহজ উপায় কাজে লাগাতে পারলেই এই আকাশছোঁয়া বিদ্যুতের বিলে কিছুটা রাশ টানা যেতে পারে। আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১) বাড়িতে অপ্রয়োজনে আলো, পাখা চালানো বন্ধ করতেই হবে। যে ঘরে কেউ নেই, সেই ঘরের আলো-পাখা অবশ্যই যেন বন্ধ থাকে, সে দিকে খেয়াল রাখতে হবে। বিদ্যুতের অহেতুক অপচয় বন্ধ করলেই খরচ অনেকটা কমানো যাবে।


২) ঘরে প্রাকৃতিক ভাবে আলো-বাতাস ঢোকার ব্যবস্থা থাকলে দিনের অধিকাংশ সময়ে ঘরের আলো-পাখা বন্ধ রাখুন। যেমন, সকাল থেকে বিকেল পর্যন্ত ঘরের বিদ্যুতের আলো বন্ধ রাখার চেষ্টা করুন।


৩) মাসে অন্তত একদিন ফ্রিজ খালি করে পরিষ্কার করুন। ওই দিনটা ঘণ্টা খানেকের জন্য ফ্রিজ বন্ধ রাখুন। এতে বিদ্যুতের সাশ্রয় হবে।


৪) কম্পিউটার কাজ হয়ে গেলে সেটি বন্ধ করে দিন। অযথা চালিয়ে রাখবেন না। এতে কিছুটা বিদ্যুৎ সাশ্রয় করতে পারবেন। কমবে বিদ্যুতের বিলও।


৫) কিছুটা সময় এসি চালিয়ে ঘর ঠাণ্ডা করে নিয়ে এসি বন্ধ করে দিন। দেখবেন এতে অনেকক্ষণ ফ্যান চালানোর প্রয়োজন হবে না। বাঁচবে বিদ্যুৎ, কমবে বিদ্যুতের বিল।


আরও পড়ুন: বাড়িতে কি আরশোলার উপদ্রব বেড়েছে? জেনে নিন ৩টি অব্যর্থ সমাধান


৬) বাড়ির সবকটি ঘরে অবশ্যই এলইডি আলো লাগান। এতে অনেকটাই বিদ্যুতের সাশ্রয় হয়।


৭) ল্যাপটপ, মোবাইল ফোন এবং ডিজিটাল ক্যামেরা ইত্যাদি চার্জ দেওয়া হয়ে গেলে চার্জার খুলে রাখুন। চার্জার প্লাগ ইন করে রাখলে বিদ্যুতের অপচয় হয়।


উল্লেখিত বিষয়গুলি মেনে চলতে পারলে বিদ্যুতের অপচয় অনেকটাই কমানো যাবে। ফলে কমে যাবে বিদ্যুতের বিলও।