জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গণেশ বন্দনায় ইতিমধ্যেই মেতেছে বানিজ্য নগরী। মহারাষ্ট্রে গণপতি বাপ্পার পুজো বাঙালির দুর্গাপুজোর থেকে কম কিছু নয়। প্রায় ১০ দিন ধরে চলে গণপতির আরাধনা। মুম্বইয়ের বেশকিছু জনপ্রিয় পুজোর মধ্যে অন্যতম জিএসবি সেবা মণ্ডলের পুজো। এই বছর সেই পুজো ৬৯ বছরে পা দিল। এখানে ‘মহাগণপতি’কে ৬৬.৫ কেজি সোনা এবং ২৯৫ কেজি রুপোর গয়নায় সাজানো হয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, 'সিদ্ধিদাতা' গণেশের পুজো করলে কী হয়? গণেশ কি সত্যিই বিঘ্নবিনাশক? নাকি...


শচীন-শাহরুখের শহরের পূর্বপ্রান্তের কিংগস সার্কেলের বিখ্যাত মণ্ডলের পুজোর প্রতিমার জন্য ৩৬০ কোটি ৪০ লক্ষ টাকার ইন্সুরেন্স করেছেন উদ্যোক্তারা। সেবা মণ্ডলের মুখপাত্র অমিত ডি পাই বলেন, 'আমাদের গণেশের জন্য ৩৬০.৪০ কোটি টাকার বিমা করা হয়েছে।” পাই আরও জানান, এ বছর গয়নার জন্য ৩৮.৪৭ কোটির বিমা করা হয়েছে। ৩০ কোটির বিমা মণ্ডপ ও আগত দর্শনার্থীদের সুরক্ষার উদ্দেশে করা হয়েছে। প্রাকৃতিক বিপর্যয়ের কথা মাথায় রেখে ২ কোটির বিমা হয়েছে।' 


দুর্ঘটনার জন্য রয়েছে ২৮৯.৫০ কোটির বিমা। কারণ এত বিশালাকায় মূর্তি ভূমিকম্প কিংবা ভারী বৃষ্টিতে মারাত্মক ক্ষতি হতে পারে। শুধু তাই নয়, মূর্তি ক্ষতিগ্রস্থ হলে বিপদের আশঙ্কা রয়েছে আশেপাশে থাকা মানুষজনেরও। সেইসঙ্গে বিরাট মাপের আর্থিক ক্ষতি তো রয়েছেই। সব কিছু মাথায় রেখেই বিমার সবথেকে বড় অংশটি রাখা হয়েছে দুর্ঘটনার খাতে। নিরাপত্তার কথায় মাথায় রেখে ডিজিটাল পদ্ধিতে মণ্ডপের ভিতরে প্রবেশ করানো হচ্ছে দর্শনার্থীদের। প্রত্যেকের ফেসিয়াল রেকগনিশন রাখা হচ্ছে।



আরও পড়ুন, Ganesh Chaturthi 2023: দীর্ঘ তিন শতাব্দী পরে এই গণেশ চতুর্থীতে বিরল সব দিব্য যোগ! সৌভাগ্যের শীর্ষে উঠবেন কারা?


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)