সৃজিতা মৈত্র


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কথায় আছে, শিশুরা যেখানেই যায়, নিজেদের মতো করে আনন্দ খুঁজে নেয়। তারা তখন কোনও কিছুর বিচার করে না। তাদের কাছে সবাই বন্ধু, সবাই খেলার সঙ্গী। তবে এখানে শিশু বলতে শুধু মানুষের বাচ্চার কথা বলা হচ্ছে না কিন্তু। সারা প্রাণী জগত এই একই সুতোয় বাঁধা। এমনিতেই নেটপাড়া জুড়ে পশু-পাখিদের ভিডিয়ো সবথেকে বেশি জনপ্রিয়। সেখানে যদি তাদের ফুটফুটে বাচ্চার কোনও কীর্তি দেখা যায়, তাহলে তো কোনও কথাই হবে না। তা হলে ধরুন, সপ্তাহের মাঝে হাজার একটা কাজের মধ্যে এরকম একটা দৃশ্য দেখতে পেলেন যেখানে একটা বাচ্চা শিম্পাঞ্জি ও দুটো বাচ্চা বাঘ একসঙ্গে খেলা করছে। মুখে হাসি ফুটতে বাধ্য। ঠিক এরকমই একটি ভিডিয়ো শেয়ার করেছেন মক্সাবাইবি_টাইগারস (mokshabybee_tigers) নামক এক ইনস্টাগ্রাম ইউজার, তাঁর প্রোফাইলে।


মক্সা বাইবি তাঁর ইনস্টাগ্রাম প্রোফাইলে ২৬ সেপ্টেম্বর এই ভিডিয়োটি শেয়ার করেন। ক্যাপশনে লিখেছেন, ‘অঙ্গদা’ (Angada)। অর্থাৎ ভিডিয়োতে যে বাচ্চা শিম্পাঞ্জিকে দেখা যাচ্ছে, তার নাম অঙ্গদ। সেই অঙ্গদ তার দুই বন্ধুর সঙ্গে খেলায় ব্যস্ত। যদিও সেই দুজন বন্ধুই হল বাঘ। তারাও বাচ্চা। কিন্তু তাতে কীই বা যায় আসে? ভিডিয়োতে একটি সাদা ও একটি ডোরাকাটা ব্যাঘ্রশাবক দেখা যাচ্ছে। ভিডিয়োটির সবথেকে মজার বিষয় হল, ওই সাদা বাঘের কাছে যখন প্রথমে বাচ্চা শিম্পাঞ্জিটি যায়, তখন সে তাকে সরিয়ে দেয়। কিন্তু কিছুক্ষণ পর তাকেই আবার শিম্পাঞ্জিরটির পিছন পিছন ঘুরতে দেখা যাচ্ছে।



আরও পড়ুন: Kidney: ডাক্তারের অনেক আগে আপনার মুখই এই দুই লক্ষণে চিনিয়ে দেয় কিডনির গোলমাল...


বিবি একজন বন্যপ্রাণ সংরক্ষক, যিনি অনন্য জীববৈচিত্র বাঁচাতে জনসচেতনতা বৃদ্ধির কাজ করছেন নিরলস। তাঁর ইনস্টাগ্রাম প্রোফাইলে এরকম ভিডিয়োর ছড়াছড়ি। তাই তাঁর নিজস্ব ফ্যান-ফলোয়ারও আছে যাঁরা সেখানে ভিড় জমান। এই ভিডিয়োতেই যথারীতি প্রায় ৯০ লক্ষের কাছাকাছি ভিউজ এবং সাড়ে ৩ লক্ষের মতো লাইক কুড়িয়েছে। এই তিন মূর্তির কীর্তিতে যে নেটপাড়ার বাসিন্দারা কতটা আহ্লাদিত তা পোস্টটির কমেন্ট বক্সে ঢুকলেই বোঝা যায়। কেউ কেউ লিখেছেন, এত অতিরিক্ত কিউটনেস তো সামলানো যাচ্ছে না। আবার কেউ লিখছেন, বাচ্চারা তো এরকমই হয়। তারা শুধু মিলেমিশে থাকতে চায়। জাত, ধর্ম, বর্ণ, কোনও কিছুরই বিচার করে না। তা হলে, সপ্তাহের প্রায় শেষের দিকেই কাজের ব্যস্ততায় যদি খুব ক্লান্ত লাগে, মক্সা বাইবির ইনস্টাগ্রাম প্রোফাইলে ঢুঁ মেরে আসতেই পারেন।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)