Kidney: ডাক্তারের অনেক আগে আপনার মুখই এই দুই লক্ষণে চিনিয়ে দেয় কিডনির গোলমাল...

Oct 12, 2022, 18:33 PM IST
1/6

সৃজিতা মৈত্র : জেট যুগে বেড়েই চলেছে ব্যস্ততা। ঘুম থেকে বিশ্রাম সবই যেন বিলাসিতা। তাই পাল্লা দিয়ে বাড়ছে হার্টের সমস্যা। তাই হার্টের বিষয়ে সচেতন হলেও, অনেকেই কিন্তু আমরা আমদের সাইলেন্ট কিলার বা নীরব ঘাতক সম্পর্কে জানিই না। তা হল, আমাদের কিডনি। কারণ প্রাথমিক ভাবে কিডনির সমস্যা বোঝাই যায় না। এই জন্য শরীরের রেগুলার চেকআপ করা দরকার। 

2/6

বহুক্ষেত্রে দেখা গিয়েছে কিছু সাধারণ রোগ যাকে আমরা পাত্তাই দিই না তাও মারাত্মক হতে পারে। রোগী বুঝতেই পারেন না তার শরীরে বাসা বেঁধে রয়েছে ভয়ংকর কোনও রোগ। কোনও কোনও ক্ষেত্রে দেখা গিয়েছে সাধারণ মুখে দুর্গন্ধ হয়েছে, পরীক্ষা করে দেখা গেল সমস্যা আসলে কিডনিতে।

3/6

মুখে দুর্গন্ধ? বা স্বাদ নেই? কিডনিতে সমস্যার অন্যতম প্রাথমিক লক্ষণ

ডাক্তার পলা অলিভেইরার মতে, মুখে দুর্গন্ধ আপনাকে কিডনিতে সমস্যার কথা জানান দিতে পারে। শরীরে ইউরিয়ার মাত্রা বেড়ে যাওয়ার ফলে এই সমস্যা দেখা দিতে পারে। আমাদের শরীরে প্রোটিন ব্যবহার হওয়ার পর যে বর্জ্য পদার্থ নির্গত হয়, তা হল ইউরিয়া। বিশেষজ্ঞদের মতে, কিডনির কাজ শরীর থেকে বর্জ্য পদার্থগুলিকে ছেঁকে নিয়ে, মূত্র আকারে শরীর থেকে বার করে দেওয়া। ফলে কিডনিতে সমস্যা হলে শরীরে ইউরিয়ার মাত্রাও বৃদ্ধি পায়। অতিরিক্ত ইউরিয়ার কারণে মুখের স্বাদ ও গন্ধ বিগড়ে যেতে পারে।

4/6

শরীরে অতিরিক্ত ইউরিয়া কেন দেখা যায়?

মায়ো ক্লিনিকের বিশেষজ্ঞদের মতে, কিডনিতে সমস্যা হলে সাধারণত শরীরে BUN (blood urea nitrogen) লেভেল বেড়ে যায়। তবে, জল কম খাওয়ার কারণে, অতিরিক্ত বাইরের খাবার খেলেও শরীরে ইউরিয়ার পরিমাণ বেড়ে যায়।

5/6

শরীরে ইউরিয়ার মাত্রা কী ভাবে কমানো যাবে?

শরীরে ইউরিয়ার মাত্রা বেড়ে গেলে সবার আগে খাবারের তালিকায় পরিবর্তন আনতে হবে। রেড মিট, মাছ, সোয়াবিন, বাদামের মতো হাই প্রোটিন জাতীয় খাবার খাওয়া চলবে না। পাশাপাশি শরীরকে হাইড্রেটেড রাখতে প্রচুর পরিমাণে জল খেতে হবে।

6/6

কিডনিতে সমস্যার অন্যান্য লক্ষ

মায়ো ক্লিনিকের বিশেষজ্ঞদের মতে, বমি বমি ভাব, পেশিতে টান ধরা, হাত-পায়ের চেটো অতিরিক্ত ঘামা, ঘুমের সমস্যা, অতিরিক্ত অথবা খুব কম পরিমাণে পস্রাব হওয়া কিডনিতে সমস্যার অন্যতম লক্ষণ হতে পারে। এই প্রকার সমস্যাগুলি খুব সাধারণ মনে হলেও, একবার চেক আপ করেই নেওয়া ভালো।