নিজস্ব প্রতিবেদন: লাইফ স্টাইল ডিজিজের কোনও সীমারেখা হয় না। যে কোনও দিক থেকেই তা আমাদের আক্রমণ করতে পারে। আর কী ভাবে এটা ঘটল, তা নিয়ে আমরা মাথার চুল ছিঁড়তে থাকি। সম্প্রতি মানিব্যাগ সংক্রান্ত এরকম এক তথ্য জানা গিয়েছে।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বাইরে বেরোনোর সময় অনেকেই প্যান্টের পিছনের পকেটে মানিব্যাগ রাখেন। বেশিরভাগ ক্ষেত্রেই পুরুষদের পার্স থাকে হিপ পকেটেই।
আর বেশিরভাগ সময়েই মানিব্যাগে শুধু টাকাই থাকে না, থাকে প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় নানা কাগজ, ভিজিটিং কার্ড, ডেবিট ও ক্রেডিট কার্ড, মেট্রোর স্মার্টকার্ড ইত্যাদি। এর ফলে, মানিব্যাগ হয়ে যায় অনেকটাই ভারী ও মোটা। এর ফলে পকেটমারের ঝুঁকি তো থাকেই। কিন্তু তার চেয়েও বড় ঝুঁকি থাকে, যা স্বাস্থ্যবিশেষজ্ঞেরা মনে করিয়ে দিচ্ছেন। 


তাঁরা বলছেন এই অভ্যাসের জেরে আগামি দিনে পক্ষাঘাতগ্রস্ত বা পঙ্গু পর্যন্ত হয়ে যাওয়ার আশঙ্কা থাকছে। এক মার্কিন গবেষণা বলছে, ঘণ্টার পর ঘণ্টা মোটা মানিব্যাগ হিপ-পকেটে রেখে বসে থাকলে শরীরের ভারসাম্য নষ্ট হওয়ার আশঙ্কাা থাকে। এর ফলে পিঠ, ঘাড়, যৌনাঙ্গের পার্শ্ববর্তী অঞ্চল এবং নিতম্বে খারাপ প্রভাব পড়ে। সব চেয়ে বড় কথা, শিরদাঁড়ায় ক্রমাগত চাপ পড়ে। আর এর ফলে শিরদাঁড়া ধীরে ধীরে বেঁকেও যেতে পারে। পিঠে ও ঘাড়ে ব্যথা হয়। স্পাইনাল জয়েন্ট, পেশি ও ডিস্ক ক্ষতিগ্রস্ত হয়। পেলভিসের একাধিক নার্ভ অকেজো হতে শুরু করে। এভাবে চলতে থাকলে সোজা হয়ে বসার ক্ষমতাও হারিয়ে যেতে পারে। পরিণতিতে হতে পারে পক্ষাঘাত।


বিশেষজ্ঞদের বলছেন, হিপ-পকেটে মোটা মানিব্যাগ রাখার অভ্যাস ত্যাগ করুন। ট্রাউজার্সের ডান বা বাঁ-দিকের পকেট কিংবা অফিস ব্যাগে মানিব্যাগ রাখুন।


আরও পড়ুন: Bank Holidays April 2022: আসন্ন এপ্রিলে ব্যাঙ্ক বন্ধ থাকবে ১৫ দিন! জেনে নিন কবে কবে


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)