নিজস্ব প্রতিবেদন: করোনাকালে মধ্যবিত্তকে স্বস্তির বার্তা দিল কেন্দ্রীয় সরকার। ত্রৈমাসিকের শুরুতে বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার ঘোষণায় কিছুটা আশ্বস্তের বার্তা দেওয়া হল কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চলতি অর্থবর্ষের জুলাই থেকে সেপ্টেম্বরে দ্বিতীয় ত্রৈমাসিকে পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) এর মতো ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার অপরিবর্তিত রাখা হল। এনএসসিতে সুদের হার ৬.৮ শতাংশ এবং পিপিএফ-এ বার্ষিক সুদের হার ৭.১ শতাংশে থাকছে, এমনটাই জানান হয়েছে।


বুধবার রাতে কেন্দ্র বিবৃতিতে জানিয়েছে, ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আগের সুদই বহাল থাকবে এই সমস্ত প্রকল্পে। ডাকঘর সেভিংস অ্যাকাউন্টে সুদ থাকল ৪ শতাংশে। ১-৫ বছরের মেয়াদি জমায় তা ৫.৫% থেকে ৬.৭%। পাঁচ বছরের রেকারিং ডিপোজ়িটে সুদ ৫.৮%, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে ৭.৪% এবং মাসিক আয় প্রকল্পে ৬.৬ শতাংশই রইল।


আরও পড়ুন, নয়া নিয়ম SBI, Axis ব্যাঙ্কসহ একাধিক ব্যাঙ্কে, কী কী বদল হল জানুন


কেন্দ্রীয় অর্থমন্ত্রক গত ১ এপ্রিল প্রথম ত্রৈমাসিকে ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার ১.১ শতাংশ হ্রাসের সিদ্ধান্ত নিয়ে টুইট করে। পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের মধ্যেই গত এপ্রিলে এই কেন্দ্রীয় সিদ্ধান্ত নিয়ে বিতর্ক তৈরি হওয়ার আগেই অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান যে 'ভুলবশত' বিজ্ঞপ্তিটি প্রকাশ পায়।


করোনা অতিমারির দ্বিতীয় ঢেউতে এমনিতেই টালমাটাল অর্থনীতি। এর মধ্যে পাল্লা দিয়ে বাড়ছে পেট্রোল ডিজেলের মতো জ্বালানির দাম এবং রান্নার গ্যাস, বাজারদর। সেই প্রেক্ষাপটে কেন্দ্রের এই সিদ্ধান্তে খুশি আমজনতা।