নিজস্ব প্রতিবেদন: ফটোগ্রাফির টানে অনেকেই দেশ-বিদেশ পারি দেন, মাঠে-ঘাটে, জঙ্গলে ঘণ্টার পর ঘণ্টা কাটান অনায়াসেই। একটা ভাল ছবির জন্য দিনের পর দিন অপেক্ষাও করতে হয়। কিন্তু অপেক্ষা করলে ছবির ভাল বিষয় পাওয়া গেলেও ফটোগ্রাফির খুঁটিনাটি জানা না থাকলে ভাল ছবি তোলা মুশকিল!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ফটোগ্রাফি শেখার একাধিক নামী প্রতিষ্ঠান রয়েছে। অনেকেই ইদানীং অনলাইনেই টাকা দিয়ে শিখে নিচ্ছেন ফটোগ্রাফি। আর করোনা আতঙ্কের জেরে গোটা দেশ যেখানে ঘরবন্দি, সেখানে এই সুযোগে ঘরে বসে অনলাইনেই শিখে নিতে পারেন ফটোগ্রাফি, তা-ও একেবারেই বিনামূল্যে!


অবাক হচ্ছেন! লকডাউনে এমনই আকর্ষণীয় সুযোগ দিচ্ছে Nikon। সংস্থার ওয়েবসাইটে গিয়ে ছবি তোলার বেসিক টিউটোরিয়াল থেকে শুরু করে মিউজিক ভিডিয়ো বানানো পর্যন্ত, সব রকমের অনলাইন কোর্সই বিনামূল্যে করে ফেলা যাবে এই সুযোগে।


ভাবছেন, আপনার তো ক্যামেরা নেই। তাহলে কী করে শিখবেন ফটোগ্রাফি! নিজের ক্যামেরা না থাকলেও এই অনলাইন ক্লাস থেকে শিখে নিতে পারবেন ফটোগ্রাফির প্রাথমিক পাঠ। Nikon-এর অনলাইন ক্লাসে পোট্রেট, ল্যান্ডস্কেপ ফটোগ্রাফি, ম্যাক্রো ফটোগ্রাফি-সহ বিভিন্ন ধরনের ছবি তোলার কায়দা শেখার সুযোগ পাবেন আপনি। এর সঙ্গেই শিখে নেওয়া যাবে শিশু বা আদরের পোষ্যদের ছবি তোলার সহজ উপায়।


আরও পড়ুন: পাকিস্তানকে করোনা থেকে বাঁচাতে অন্তর্বাসের কাপড়ে তৈরি মাস্ক পাঠল চিন!


Nikon-এর অনলাইন ক্লাসে ফটোগ্রাফি শিখতে চাইলে নিজের নাম, দেশ আর ইমেল আইডি উল্লেখ করে সংস্থার ওয়েবসাইটে আবেদন পাটাতে হবে। Nikon-এর এই অনলাইন ক্লাসে ১৫ মার্কিন ডলার থেকে প্রায় ৫০ মার্কিন ডলার (ভারতীয় মূদ্রায় যা প্রায় ৪ হাজার টাকা) খরচ হয়। লকডাউনে ফটোগ্রাফির এই প্রাথমিক পাঠ আপনি শিখে নিতে পারবেন একেবারে বিনামূল্যেই!