জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দীপাবলি উপলক্ষে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য মহার্ঘ ভাতা বাড়ানোর কথা ঘোষণা করেছিল সরকার। সপ্তম বেতন কমিশনের অধীনে সরকার কর্মীদের ডিএ চার শতাংশ বাড়িয়ে ৪৬ শতাংশ করেছে। ষষ্ঠ ও পঞ্চম বেতন কমিশন অনুযায়ী বেতন পাচ্ছেন এমন কর্মীদের জন্য এখন বড় খবর আসছে। সরকার এই কর্মচারীদের মহার্ঘ ভাতাও (ডিএ) বাড়িয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ডিএ কত বাড়বে?


ষষ্ঠ বেতন কমিশনের আওতাভুক্ত কেন্দ্রীয় পাবলিক সেক্টর এন্টারপ্রাইজের (CPSEs) কর্মীদের জন্য মূল বেতনের উপর DA বর্তমান ২২১ শতাংশ থেকে বাড়িয়ে ২৩০ শতাংশ করা হয়েছে। অর্থাৎ এবার তা বেড়েছে ৯ শতাংশ। মহার্ঘ ভাতার পরিবর্তিত হার কর্মচারীদের জন্য ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর করা হবে। পঞ্চম বেতন কমিশনের আওতায় থাকা কর্মীদের ডিএ-ও সরকার বাড়িয়েছে। দুই ক্যাটাগরিতে এই কর্মচারীদের ডিএ বাড়ানো হয়েছে।


আরও পড়ুন: Mercury Transit in Sagittarius: আর মাত্র ক'দিন, ভাগ্য খুলে যাবে এই কয়েকটি রাশির...


১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে


এই ধরনের কর্মচারীদের মূল বেতনের সঙ্গে ৫০ শতাংশ ডিএ যোগ করার সুবিধা দেওয়া হয়নি। এই ধরনের কর্মচারীদের বর্তমান ৪৬২ শতাংশ ডিএ বাড়িয়ে ৪৭৭ শতাংশ করা হয়েছে। এছাড়াও, যে সমস্ত কর্মচারীদের মূল বেতনের সঙ্গে ৫০ শতাংশ ডিএ যোগ করার সুবিধা দেওয়া হয়েছে তাদের জন্য বর্তমান ডিএ ৪১২ শতাংশ থেকে বাড়িয়ে ৪২৭ শতাংশ করা হয়েছে। এইভাবে, উভয় শ্রেণীর কর্মচারীরা ১৫ শতাংশ ডিএ বৃদ্ধির সুবিধা পাচ্ছেন।


আরও পড়ুন: Weight Gain: রাতে খেলে ভোরে গিয়ে বাড়বে ওজন! জেনে নিন কী কী...


সপ্তম বেতন কমিশনের অধীনে, অক্টোবর মাসে কেন্দ্রীয় কর্মীদের ডিএ চার শতাংশ বৃদ্ধি করা হয়েছিল। তখন কর্মচারীদের ডিএ ছিল ৪২ শতাংশ, যা সরকার বাড়িয়ে ৪৬ শতাংশ করেছে। ১ জুলাই থেকে নতুন ডিএ কার্যকর হয়েছে। সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হয়েছেন ৪৯ লক্ষ কেন্দ্রীয় কর্মচারী এবং ৬৫ লক্ষ পেনশনভোগী।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)