ওয়েব ডেস্ক : ঘরের কোণেই সে লুকিয়ে বসে আছে! ঘাপটি মেরে। কখন যে কীভাবে আপনাকে সে ঘায়েল করবে, তার বিন্দুবিসর্গটি কিন্তু কেউ জানে না। তার খপ্পড়ে পড়ার আগে বরং চলুন চটপট জেনে নেওয়া যাক, ঘরের অন্দরেই বিপদ কোথায়?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১) প্রসাধনী সামগ্রী- বাজারে আসা নিত্যনতুন প্রসাধনী সামগ্রী আপনার কেনা চাই-ই। কিন্তু কেনার আগে একটু পরখ করে দেখে নিন, সেই পণ্যের গুণাগুণ। অনেক সংস্থা তাদের প্রসাধনীতে প্যাথালেটস নামক রাসায়নিক ব্যবহার করে। যা মহিলাদের প্রজননে সমস্যা ডেকে আনতে পারে।


২) প্লাস্টিকের জার- প্লাস্টিকে থাকে বাইফেনল-এ BPA নামক রাসায়নিক। যা দেহে হরমোনের সমস্যা তৈরি করে।


৩) ক্লিনিং সলিউশন- বিভিন্ন ক্লিনিং সলিউশনে থাকে রাসায়নিক। তা কোনওভাবে আমাদের শরীরের মধ্যে প্রবেশ করলে বিপদ। তাই আমাদের নাক, মুখ, চামড়াকে দূরে রাখুন এসব থেকে।


৪) প্রিন্টার- আজকের দিনে প্রায় প্রত্যেকের বাড়িতেই কম্পিউটার বা ল্যাপটপ এবং প্রিন্টার রয়েছে। প্রিন্টার লেসার হোক বা ইঙ্কজেট, বিভিন্ন ধরনের ক্ষুদ্রাতিক্ষুদ্র কণা ও ওজোন, জৈব পদার্থের নির্গমন হয়। যা শরীরের ভয়ানক ক্ষতি করে।


৫) কার্পেট- নতুন কার্পেট দেখতে ভালো, তার নতুন নতুন গন্ধও তো ভালো লাগে! কিন্তু, ওই গন্ধেই মিশে রয়েছে রাসায়নিক। যা শরীরে ঢুকলে মারাত্মক ক্ষতি হতে পারে। তাই নতুন কার্পেট কিনে খোলামেলা জায়গায় কিছুদিন ফেলে রাখুন।