নিজস্ব প্রতিবেদন : মেয়েদের মুখে বয়সের ছাপ সব থেকে আগে বোঝা যায়। মা হওয়ার সাথে সাথেই আরো ভাল ভাবে বোঝা যায় তা। কিন্তু নিজের যৌবন কে না ধরে রাখতে চায়। তাই মুখে বয়সের ছাপ লুকানোর জন্য প্রয়োজনীয় কিছু ব্য়য়াম করা দরকার। আসুন দেখে নেওয়া যাক কী কী ব্যায়াম করলে লুকোনো যাবে বয়সের ছাপ......


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আজ কাল সবারই ডবল চিনের একটি সমস্য়া থাকেই। সেক্ষেত্রে মাথা পিছনের দিকে হেলিয়ে, উপরের ঠোঁট দিয়ে নিচের ঠোঁট চেপে ধরে যতটা সম্ভব ছড়িয়ে হাসার চেষ্টা করুন। এবার দুটি হাত দিয়ে গলার পেশি উপরের দিকে টানুন। প্রতিদিন এই পদ্ধতিটি চারবার করুন।


অকারণে ভুরু কুঁচকে থাকবেন না। যদি আপনি চান কপালে কোন রকম ভাজ না পড়ুক, তাহলে যতটা সম্ভব বড় বড় করে তকানোর চেষ্টা করুন। ফলে ত্বকের পেশি মোলায়েম হয়ে। এছাড়াও প্রাণ খুলে হাসলে কমে বয়স। একটি গবেষনায় দেখা গেছে, বেশি হাসলে রক্ত সঞ্চালন ভাল হয়ে।


গালের ফোলা ভাব কমাতে হলে করুন গালের পেশির ব্য়ায়াম।


যদি আপনার চোখের নিচে ডার্ক সার্কেল থাকে, তাহলে এক চোখ বন্ধ করে অন্য় চোখটি ২০-২৫ বার খোলা আর বন্ধ করলে দূর হবে ডার্ক সার্কেল।


মুখের ব্য়য়াম করলে ত্বক থেকে দূর হবে বলিরেখা, ত্বক হবে টানটান, মুখে ক্লান্তি ও বয়সের ছাপ সহজে পড়ে না, পেশির গঠন মজবুত হয়ে ও রক্ত সঞ্চালন ভাল হয়ে।


আরও পড়ুন - সন্ধের চায়ের আড্ডায় ক্রিসপি চিকেন নয়, চেখে দেখুন ক্রিসপি প্রন