ওয়েব ডেস্ক : 'মোমোতে আজিনামোটো আছে। মোমো খেলে ক্যান্সার হবে। শরীরের মারাত্মক ক্ষতি করে মোমো। তাই অবিলম্বে মোমোকে নিষিদ্ধ করা হোক।' দাবি জানিয়েছেন জম্মু-কাশ্মীরের বিজেপি বিধায়ক রমেশ অরোরা। কিন্তু, সত্যিই কী মোমো স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক? কী বলছেন বিশেষজ্ঞরা?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মূলত চাইনিজ ডিশেই আজিনামোটো বা মোনোসোডিয়াম গ্লুটামেটের ব্যবহার বেশি। নুডলস, ফ্রায়ের রাইস, চিলি পনির, চিলি চিকেনের স্বাদবর্ধক হিসেবে ব্যবহার করা হয় আজিনামোটো। আবার প্রাকৃতিকভাবে আলু, টমেটো, মাশরুম, বিভিন্ন ফল ও দুগ্ধজাত দ্রব্যেও আজিনামটো পাওয়া যায়।


কিন্তু, মোমোর মধ্যেও কি আজিনামোটো থাকে? মোমো খেলেও কি ক্যান্সার হতে পারে? বিজেপি বিধায়কের দাবি এককথায় নস্যাত্ করে দিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁদের সাফ বক্তব্য, "একদম না।"


বিশেষজ্ঞরা বলছেন, আজিনামোটো প্রভাবে শরীরে বিভিন্ন সমস্যা দেখা দেয় ঠিকই, কিন্তু আজিনামোটো শরীরে ঢুকলেই যে মারণরোগ ক্যান্সার শরীরে বাসা বাঁধবে, এমনটা নয়। আজিনামোটোর ফলে  শিথিলতা, মাথায় যন্ত্রণা, ঝিমুনি ভাব, অ্যালার্জি, অতিরিক্ত ঘাম প্রভৃতি দেখা দিতে পারে। একমাত্র কেউ যদি রোজ অত্যধিক হারে আজিনামোটো যুক্ত খাবার খান, তাহলেই তাঁর দেহে থাবা বসাতে পারে ক্যান্সার।


আরও পড়ুন, "মোমোতে মারণরোগের আশঙ্কা, এখনই নিষিদ্ধ করা হোক!"