ফেসবুকে পোস্ট আমরা সবাই করি। সেই রকমই ওরাও করেছিল। ফল হল জেল। কেন! জানুন নিচে---


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


৫) ভিক্টর বার্গোস- আমেরিকার কুখ্যাত দুষ্কৃতি। কিছুতেই পুলিস বার্গোসের টিকিটাও খুঁজে পাচ্ছিল না। হঠাত্‍ই একদিন বার্গোস ফেসবুকে পুলিসকে চ্যালেঞ্জ করে লেখে 'ক্যাচ মি এফ ইউ ক্যান'। পুলিস সাইবার সেলের বিশেষজ্ঞদের সাহায্য নিয়ে এই পোস্টের আধ ঘণ্টার মধ্যেই বার্গোসকে ধরে ফেলে।



৪) পুলিসের গাড়িতে বমি করার ছবি- অস্ট্রেলিয়ার এক তরুণ সগর্বে তার ফেসবুকে পোস্ট করেন মদ্যপ হয়ে তিনি পুলিসের গাড়ির ওপর বমি করছেন। অনেক লাইক, কমেন্ট পড়ে এই ছবিতে। কিন্তু শেষ অবধি এই ফেসবুক পোস্টে পুলিসকে অবমাননার জন্য তরুণের জেল হয়।


৩) দুই ভাইয়ের কীর্তি- দুই ভাই মিলে ফেসবুকে এক কনটেস্ট শুরু করেছিলেন। সেই কনটেস্ট থেকে শুরু হয়ে যায় জাতি-বর্ণবিদ্বেষী লড়াই। আপাত নিরীহ সেই কনটেস্টের ফেসবুক পোস্ট করে এখনও জেল খাটছেন দুজনে।


২) খাবারের ছবি পোস্ট করে-- ইংল্যান্ডের দম্পতির শখ ছিল। বাড়িতে নানা পদ রান্না করা। নান সময় নানা পদ ফেসবুকে পোস্ট করে খুব জনপ্রিয় হয়েছিল এই দম্পতি। কিন্তু শেষ অবধি ওই ধরনের এক পোস্টই কাল হয়ে দাঁড়ায়। ওই দম্পতির ফেসবুক প্রোফাইলে আপলোড করা ছবিতে দেখা যায় অনেক খাবারের সঙ্গে রয়েছে ইগুয়ানা মিল। যা আন্তর্জাতিক খাদ্য আইন অনুযায়ী অপরাধ। কারণ ইগুয়ানা হল বিলুপ্তপ্রায় প্রাণী।



১) ক্রেগ লিঞ্চ- অনেক কষ্ট করে জেল থেকে পালিয়ে এসেই লিঞ্চ ফেসবুকে লিখেছিলেন 'এই জেল পালিয়ে ফিরলাম'। আইপি ট্র্যাক করে ধরা পড়ে যায় লিঞ্চ।


(এ ছাড়া এক মার্কিন মহিলা তার শিশুর ছবি পোস্ট করার দায়ে গ্রেফতার হয়েছিলেন। সেই ছবিতে দেখা গিয়েছিল শিশুটি মাদক নিচ্ছেন।)