নিজস্ব প্রতিনিধি :  কম খরচে অধিক পুষ্টি। আর এক্ষেত্রে ডিমের জুড়ি নেই। একটা সময় মনে করা হত,  ডিমের কুসুম খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। কিন্তু এই কথা আংশিক সত্য়ি।  বরং আপনি কি জানেন,  ডিমের কুসুম ক্ষতিকর কোলেস্টেরল কমিয়ে উপকারী কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সাহায্য করতে পারে। তবে সেক্ষেত্রে ডিম খেতে হবে নির্দিষ্ট উপায়ে। ওজন কমাতে প্রতিদিনের খাবার তালিকায় রাখুন ডিম । এবার থেকে ভুনা ডিম বা পোচ-ডিমভাজা নয়, ডিম খান এই তিনটি উপায়ে। তা হলে ওজনও কমতে পারে। আবার পুষ্টিও পাবেন বেশি- 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১) ওয়াটার পোচ-   ওয়াটার পোচ তৈরি করার জন্য একটি হাঁড়িতে জল নিয়ে তাতে অল্প ভিনিগার মিশিয়ে নিন। জল ফুটে উঠলে তাতে ডিম ভেঙে ছেড়ে দিন। কিছুক্ষণ পরই পোচটিকে আলতো করে তুলে নিন জল থেকে। ডিমের সবটুকু পুষ্টিগুণ মেলে এই পোচ থেকে।  ভয় থাকে না পেটে মেদ জমার।


২) স্যালাড- আপনার প্রতি দিনের মেনুতে নিশ্চয়ই স্যালাড থাকে, এতে নতুনত্ব আনতে এতে যোগ করুন সিদ্ধ ডিমের কুঁচানো অংশ। এর সঙ্গে মেশান গোলমরিচ ও লেবুর রস। এতে পুরো ডিমের পুষ্টিগুণ তো মিলবেই, পাশাপাশি শাক-সবজির কারণে মেদ ঝরবে দ্রুত।


আরও পড়ুন-  ধূলিকণা থেকে মুক্তি তো বটেই, দূষণের পরিমাণও কোথায় বেশি বলে দেবে এই মাস্ক


৩) ওটমিল ও ডিম- ডিমের সঙ্গে ওটমিল মিশিয়ে খেতে পারেন। ওটমিল শরীরে বাড়তি কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইড জমার পথে বাধা দেয়। আর ডিম জোগায় প্রোটিন। ওটমিল ও ডিম একসঙ্গে খেলে মেদ আর বাড়তেই পারবে না।