ধূলিকণা থেকে মুক্তি তো বটেই, দূষণের পরিমাণও কোথায় বেশি বলে দেবে এই মাস্ক

নেদারল্যান্ডসের কোম্পানি এয়ারব্লিস এই মাস্কটি তৈরি করেছে। কোম্পানির দাবি মাস্কটি ধুলিকণা থেকে তো আপনাকে বাঁচাবেই, সেই সঙ্গে কোথায় দূষণের পরিমাণ কতো সেটাও এই মাস্কটি দেখাবে

Updated By: Jan 23, 2020, 10:48 AM IST
ধূলিকণা থেকে মুক্তি তো বটেই, দূষণের পরিমাণও কোথায় বেশি বলে দেবে এই মাস্ক
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন:  আপনার ল্যাপটপ থেকে মোবাইল। সবকিছুই এখন স্মার্ট হয়ে যাচ্ছে। তাহলে দূষণ থেকে বাঁচতে ফেস মাস্ক কেন স্মার্ট হবে না? চারদিকে যে গতিতে দূষণ ছড়াচ্ছে তার থেকে বাঁচার একটাই উপায় হল মাস্ক। তবে সাধারণ কাপড়ের মাস্ক থেকে নিজের শরীরকে বাঁচানো সম্ভব নয়। তাই এবার বাজারে আসতে চলেছে নেক্সট জেনারেশন এয়ার পলিউশন মাস্ক।

নেদারল্যান্ডসের কোম্পানি এয়ারব্লিস এই মাস্কটি তৈরি করেছে। কোম্পানির দাবি মাস্কটি ধুলিকণা থেকে তো আপনাকে বাঁচাবেই, সেই সঙ্গে কোথায় দূষণের পরিমাণ কতো সেটাও এই মাস্কটি দেখাবে। যে জায়গাগুলিতে দূষণের পরিমাণ কম থাকবে সেই জায়গাগুলি বাছাই করে এই মাস্কটি আপনার জন্য একটি ম্যাপও তৈরি করে দেবে। সেই ম্যাপটি ধরে আপনি সেই জায়গায় গিয়ে জগিং কিংবা সাইক্লিং করতে পারবেন।

আরও পড়ুন- প্রচন্ড খিদে পেয়েছে? তবুও এই খাবারগুলি ভুলেও খাবেন না!

মাস্কটির মধ্যে থাকা উন্নতমানের ফ্যান সিস্টেমের জন্য সুক্ষ্ম ধুলিকণাগুলি ফিল্টার হয়ে যাবে। ওয়াটারপ্রুফ এই মাস্ককে থাকবে একটি ইউএসবি যাতে আপনি মাস্কটি চার্জ দিতে পারেন। সঙ্গে থাকবে এলইডি লাইটস যেটা দূষণের মাত্রা কমলে বা বাড়লে আপনাকে অ্যালার্ট করবে। একটি মাস্ক কিনলে দুবছরের জন্য নিশ্চিন্ত। শীঘ্রই এয়ারব্লিস কোম্পানি এই মাস্কটি এশিয়ার বেজিং এবং দিল্লি, মধ্যপ্রাচ্যের কিছু দেশে এবং ক্যালিফোর্নিয়ার বাজারে আনবে।