জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যাকে ফাল্গুনী অমাবস্যা বলা হয়। ফাল্গুনী অমাবস্যা তিথিতে পিতৃপুরুষদের আত্মার শান্তি কামনার উদ্দেশে দান, তর্পণ, শ্রাদ্ধকর্ম শুভ বলে মনে করা হয়। কিন্তু এটি মাসের আর পাঁচটা অমাবস্যা তিথির মতো নয়। আজকের দিনটি বিবেচনা করতে হবে বিশেষ গুরুত্ব সহকারে। সোমবার অর্থাৎ ২০ ফেব্রুয়ারী পড়েছে এই বছরের ফাল্গুনী অমাবস্যা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Kaal Sarp Dosh: আপনি কি কালসর্প দোষে আক্রান্ত? তা হলে এই মহাশিবরাত্রিটি মিস করবেন না...


সোমবার অমাবস্যা পড়লে তা সোমবতী অমাবস্যা নামে প্রচলিত হয়। এই তিথিতে পবিত্র নদীতে স্নান, ধ্যান, জপ-তপ, দান করার প্রথা প্রচলিত রয়েছে। এইদিন মা তারার পুজো করলে সুখ, শান্তি এবং সমৃদ্ধির দেখা মেলে। সোমবতী অমাবস্যার সকালে ঘুম থেকে উঠে নদীতে স্নান করলে এই দিন গঙ্গাস্নান অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। যাঁরা গঙ্গাস্নান করতে পারেন না, তাঁরা বাড়িতে স্নানের জলে গঙ্গাজল মিশিয়ে স্নান করুন।


বিবাহিত মহিলারা স্বামীর দীর্ঘায়ু কামনা করে পিপল গাছের পুজো করুন এবং ১০৮ টি পরিক্রমা করুন। এই দিনে ঘড়া অর্পণ করলে তাদের আশীর্বাদ পাওয়া যায়। পুজোর পাশাপাশি আজ কোনও অভাবীকে অন্ন ও বস্ত্র দান করুন। সঠিক ভাবে শিব ও মা পার্বতীর পুজো করলে চাঁদ শক্তিশালী হয়। ফাল্গুনী অমাবস্যা শুরু হয়েছে ১৯ ফেব্রুয়ারী দুপুর ৪.১৮ মিনিটে এবং শেষ হবে ২০ তারিখ দুপুর ১২.৩৫ এ। 



আরও পড়ুন, Guru Gochar 2023: শুরু হচ্ছে কেন্দ্র ত্রিকোণ রাজযোগ, এই ৩ রাশির আর্থিক লাভের প্রবল সম্ভাবনা!


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)