জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনিও যদি প্রায়ই ট্রেনে যাতায়াত করেন, তাহলে এই খবরটি আপনার কাজে লাগবে। ৩০ সেপ্টেম্বর রেলওয়ে থেকে সেমি-হাই স্পিড ট্রেন বন্দে ভারত 'বন্দে ভারত ২'-এর আপগ্রেড সংস্করণ চালু করার প্রস্তুতি চলছে। নতুন বন্দে ভারত ২ অনেক ক্ষেত্রে বর্তমান বন্দে ভারতের ট্রেনগুলির তুলনায় একটি বড় আপগ্রেড। এই ট্রেনটি ৩০ সেপ্টেম্বর আহমেদাবাদ থেকে মুম্বইয়ের উদ্দেশ্যে ফ্ল্যাগ অফ করা হবে বলে আশা করা হচ্ছে। যদিও এই বিষয়ে রেলের পক্ষ থেকে এখনও কোনও আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভাড়া জানতে উৎসুক যাত্রীরা


নতুন বন্দে ভারত-এর যাত্রী ভাড়া নিয়ে মানুষের মধ্যে কৌতূহল রয়েছে। মিডিয়া রিপোর্টে দাবি করা হচ্ছে যে মুম্বই এবং আহমেদাবাদের মধ্যে চলা বন্দে ভারত এক্সপ্রেসে এক্সিকিউটিভ ক্লাসের জন্য যাত্রীদের বেস ভাড়া দিতে হবে ২,৩৪৯ টাকা। একই সময়ে, চেয়ার কারের বেস ভাড়া বলা হচ্ছে ১,১৪৪ টাকা। এর সঙ্গে জিএসটি অন্তর্ভুক্ত নেই বলে জানানো হয়েছে।


শতাব্দীর মূল ভাড়ার ১.৪ গুণ দিতে হবে


নতুন বন্দে ভারত মুম্বই এবং আহমেদাবাদের মধ্যে দুটি স্টেশনে থামবে। এতে দেশের দুটি আর্থিক শহরের মধ্যে ভ্রমণের সময় কমবে। রেলের দ্বারা চূড়ান্ত করা ভাড়ায়, বন্দে ভারতে ভ্রমণ করতে যাত্রীদের শতাব্দী এক্সপ্রেস ট্রেনের মূল ভাড়ার ১.৪ গুণ দিতে হবে।


আরও পড়ুন: Bank Holidays: আরও ৫ দিন বন্ধ ব্যাংক, তাড়াতাড়ি সেরে ফেলুন বাকি থাকা কাজ


আহমেদাবাদ থেকে সুরাট বেস ভাড়া ১,৩১২ টাকা


আহমেদাবাদ থেকে সুরাট পর্যন্ত বন্দে ভারত এক্সিকিউটিভ ক্লাসের বেস ভাড়া হবে ১,৩১২ টাকা এবং চেয়ার কারের জন্য ৬৩৪ টাকা। এক্সিকিউটিভ ক্লাসে, সুরাট থেকে মুম্বইয়ের বেস ভাড়া হবে ১,৫২২ টাকা এবং চেয়ার কার ৭৩৯ টাকা। ICF চেন্নাইয়ের ডিজাইন করা নতুন বন্দে ভারত সর্বোচ্চ ১৮০ কিলোমিটার গতিতে চালানো যেতে পারে বলে জানা গিয়েছে। কিন্তু বর্তমানে যে রেলওয়ে ট্র্যাক রয়েছে তা প্রতি ঘণ্টায় ১৩০ কিলোমিটারের বেশি গতি দিতে পারে না।


বর্তমানে বন্দে ভারত এক্সপ্রেস দেশের দুটি রুটে চলে। এর মধ্যে প্রথম রুট নয়াদিল্লি থেকে কাটরা এবং দ্বিতীয়টি নয়াদিল্লি থেকে বারাণসী। নতুন বন্দে ভারত ট্রেনগুলি কম ওজনের হবে এবং চাহিদা অনুযায়ী ৩২ ইঞ্চি এলসিডি টিভিতে ওয়াই-ফাই সামগ্রী চালাবে। ট্রেনটিতে ক্যাটালিটিক আল্ট্রা ভায়োলেট এয়ার পিউরিফিকেশন সিস্টেমও থাকবে বলে জানা গিয়েছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)