নিজস্ব প্রতিবেদন: করোনার জেরে এখন ঘর-বন্দি ভারত-সহ পৃথিবীর শতাধিক দেশ। এই ভাইরাসের প্রকোপে এখনও পর্যন্ত সারা বিশ্বে মৃত্যু হয়েছে ৭৪ হাজার ৭৬৮ জনের। ভারতেও এই ভাইরাস কেড়েছে শতাধিক মানুষের প্রাণ। এ বার প্রশ্ন হল, করোনার কোপে অকালে যে সমস্ত মানুষের মৃত্যু হচ্ছে, তাঁদের পরিবার কি এ ক্ষেত্রে জীবনবীমার টাকা পাবেন? আসুন জেনে নেওয়া যাক সরকারি বা বেসরকারি জীবনবীমার টাকা করোনায় মৃত ব্যক্তির পরিবার পাবে কিনা...


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সরকারি-বেসরকারি সব জীবনবিমা সংস্থার ক্ষেত্রেই কয়েকটা বিষয়ে নিয়ম একেবারে এক। এ ক্ষেত্রে জীবনবিমার যে নিয়মটি উল্লেখযোগ্য সেটি হল বীমার ‘ফোর্স ম্যাজিওর’ দফা (Force majeure clause)। এই ‘ফোর্স ম্যাজিওর’ দফার নিয়ম অনুযায়ী, এমন কোনও ঘটনা যা আগে থেকে বোঝা যায়নি অথবা নিয়ন্ত্রণ করা যায় না, সে সব ক্ষেত্রে কোনও ঝুঁকি বিমা সংস্থা নেবে না।


করোনাভাইরাস যে সারা বিশ্বে মহামারির আকার নেবে তা আগে থেকেই কেউ বুঝতে পারেনি। এই ভাইরাসের টিকা বা ওষুধ এখনও আবিষ্কার হয়নি। তাই করোনাভাইরাসকে এখনও পর্যন্ত নিয়ন্ত্রণে আনতে পারছেন না বিশ্বের হাজার হাজার চিকিৎসক ও বিজ্ঞানী। তাহলে কি ‘ফোর্স ম্যাজিওর’ দফা অনুযায়ী করোনায় মৃত ব্যক্তির পরিবার জীবনবিমার টাকা পাবেন না?


চিন্তার কিছু নেই! সরকারি বা বেসরকারি যে কোনও জীবনবিমা সংস্থার থেকেই করোনায় মৃত ব্যক্তির পরিবার জীবনবিমার টাকা পেয়ে যাবেন। এই টাকা পেতে কোনও অসুবিধাই হবে না। এমনটাই জানিয়েছে লাইফ ইনসিওরেন্স কাউন্সিল (Life Insurance Council)। কাউন্সিলের পক্ষ থেকে জানানো হয়েছে, কোনও ব্যক্তির করোনায় মৃত্যু হলে তাঁর পরিবার যদি বিমার টাকা দাবি করে, তাহলে সেই দাবিও প্রসেস করা হবে।


আরও পড়ুন: COVID-19: বাঁধাকপিতেই সবচেয়ে বেশিক্ষণ বাঁচতে পারে করোনাভাইরাস!


লাইফ ইনসিওরেন্স কাউন্সিলের মহাসচিব এস এন ভট্টাচার্য্য জানিয়েছেন, বর্তমানে করোনাভাইরাস যে মহামারির পর্যায়ে চলে গিয়েছে সেই পরিস্থিতিতে সাধারণ মানুষের মৌলিক প্রয়োজন তার জীবন বিমার টাকা। এই পরিস্থিতিতে কোনও করোনায় মৃত ব্যক্তির পরিবার যদি জীবনবিমার টাকা চেয়ে আবেদন জানান, সে ক্ষেত্রে ‘ফোর্স ম্যাজিওর’ দফা প্রয়োগ করা হবে না এবং ওই আবেদন প্রসেস করা হবে।