ওয়েব ডেস্ক : খুসকি হচ্ছে? নান রকম জিনিস ব্যবহার করছেন, তাও যেন রেহাই পাচ্ছেন না খুসকির হাত থেকে। অনেকের দাবি, খুসকি নাকি সংক্রামক। অনেক সময় মাথায় ছত্রাক হানা থেকেই খুসকির প্রবণতা বাড়তে শুরু করে। আর এই সংক্রামক খুসকির হাত থেকে রেহাই পাবেন কীভাবে জানেন?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

হেলথ সাইট ডট কম-এর খবর অনুযায়ী, খুসকির হাত থেকে মুক্তি পেতে তেল ব্যবহার শুরু করুন। স্ক্যাল্প যদি শুষ্ক হয়ে যায়, তাহলে ভাল করে তেল ম্যাসাজ করুন। এতে যেমন স্ক্যাল্প শুকিয়ে যাবে না, তেমনি চুলও ভাল থাকবে। শুধু তাই নয়, ক্যাস্টর ওয়েলের সঙ্গে নারকেল তেল মিশিয়ে যদি স্ক্যাল্পে ম্যাসাজ করতে পারেন, তাহলেও শুষ্কতা কমবে। ওই ম্যাসাজ নেওয়ার পর সারা রাত থাকতে দিন। এরপর সকালে উঠে ভাল করে শ্যাম্পু করে ফেলুন। ভাল করে মাথা পরিষ্কার করলে খুসকির হাত থেকে রেহাই পেতে পারেন।


সপ্তাহে কমপক্ষে ২ বার করে শ্যাম্পু করুন। যদি বৃষ্টিতে চুল ভিজে যায় কিংবা ঘামে ভিজে যায় চুল, তাহলেও ভাল করে শ্যাম্পু করে নিন। শুধু তাই নয়, চুল শুকনোর জন্য টাওয়েল ব্যবহার করুন। চুল শুকনোর জন্য হেয়ার ড্রায়ারের ব্যবহার কম করুন বলে জানানো হয়েছে। এতে যেমন স্ক্যাল্প কম শুষ্ক হবে, তত খুসকির প্রবণতাও কমবে বলে জানানো হয়েছে।


পাশাপাশি খুসকির সমস্যা দেখা দিলে চুলে যত পারবেন কেমিক্যাল ব্যবহার কম করুন। বিশেষ করে রং করার প্রবণতা কমিয়ে ফেলুন।