শুক্রবার জন্মাষ্টমী। পুরাণ মতে, শ্রীকৃষ্ণ রূপে আজকের দিনেই জন্ম নিয়েছিলেন বিষ্ণুর অষ্টম অবতার। এই দিনটি উপলক্ষে হিন্দুদের ঘরে ঘরে গোপাল পুজোর আয়োজন করা হয়। জন্মাষ্টমীর পুজো শুরু হয় অষ্টমীর দিন। তবে এ বছর জন্মাষ্টমী পড়েছে দু’টি পৃথক দিনে। ইংরাজির ক্যালেন্ডার অনুযায়ী, ২৩ অগস্ট আর ২৪ অগস্ট— এই দু’দিনই জন্মাষ্টমী পড়েছে এ বছর। তবে সর্বসম্মত ভাবে ২৩ অগস্ট, শুক্রবারই জন্মষ্টমী পালনের প্রস্তুতি নিচ্ছেন সকলে। আসুন এ বার জেনে নেওয়া যাক গুপ্ত প্রেস আর বিশুদ্ধ সিদ্ধান্ত মতে জন্মষ্টমীর পুজোর দিন, ক্ষণ, নির্ঘণ্ট...


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিশুদ্ধ সিদ্ধান্ত মতে:


অষ্টমী তিথি আরম্ভ: ৬ ভাদ্র, ১৪২৬, শুক্রবার (বাংলা তারিখ) এবং ইংরাজির ২৩ অগস্ট, ২০১৯।


জন্মষ্টমীর সময়: ৬ ভাদ্র (ইংরাজির ২৩ অগস্ট), শুক্রবার সকাল ৮টা ৯ মিনিট থেকে ৭ ভাদ্র, শনিবার (ইংরাজির ২৪ অগস্ট) সকাল ৮টা ৩২ মিনিট পর্যন্ত।


শ্রীশ্রীকৃষ্ণজন্মাষ্টমীব্রতম: ৭ ভাদ্র (ইংরাজির ২৪ অগস্ট) ১৪২৬, শনিবার। শনিবার রাত্রি ১১টার ১৫ মিনিটের পরে রাত্রি ১২টা ০৩ মিনিটের মধ্যে শ্রীশ্রীকৃষ্ণদেবাবির্ভাব।


গুপ্তপ্রেস পঞ্জিকা মতে:


অষ্টমী তিথি আরম্ভ: ৪ ভাদ্র ১৪২৬, বৃহস্পতিবার (ইং: ২২ অগস্ট, ২০১৯) রাত্রি ৩টে ২৭ মিনিট থেকে ৫ ভাদ্র ১৪২৬, শুক্রবার (ইং: ২৩ অগস্ট, ২০১৯) রাত্রি ৩টে ৩০ মিনিট পর্যন্ত।


শ্রীশ্রীকৃষ্ণজন্মাষ্টমীব্রতম: ৫ ভাদ্র ১৪২৬, শুক্রবার (ইং: ২৩ অগস্ট, ২০১৯) রাত্রি ১১টা ৩৯ মিনিটের পর থেকে রাত্রি ১২টা ২৭ মিনিটের মধ্যে শ্রীশ্রীকৃষ্ণদেবাবির্ভাব।