জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বছর তিন আগে একটি বিরল প্রজাতির মাছ আবিষ্কার করেছিলেন ভারতীয় নাগরিক আব্রাহাম। কেরালার  আব্রাহাম ২০২০ সালে ‘পাথালা ইল লোচ’ নামের নতুন প্রজাতির একটি মাছ খুঁজে পান। ২০২০ সালে কেরালার নিজ বাড়ির কুয়ো থেকে তোলা বালতির জলে স্নান করতে গিয়ে একটা লাল সুতোর মতো বস্তু দেখতে পান আব্রাহাম। এরপর লক্ষ্য করলেন সেই লাল সুতো নড়াচড়া করছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Hero Alom: আন্তর্জাতিক তারকা হয়ে উঠলেন হিরো আলম! শোরগোল পদ্মাপাড়ে...


পরে জানা যায়,  ‘পাথালা ইল লোচ’ নামের নতুন প্রজাতির মাছ এটি। অবসরপ্রাপ্ত এই আধাসামরিক বাহিনীর সদস্য মাছটিকে নিয়ে গেলেন কেরালা বিশ্ববিদ্যালয়ের মৎস্য ও সমুদ্র গবেষণা বিভাগের অধ্যাপক ডক্টর বিনয় থমাসের কাছে। তিনিই এই মাছের নতুন প্রজাতিটিকে শনাক্ত করেন। মাছটির এই নাম সংস্কৃত শব্দ পাথালা থেকে এসেছে, যার অর্থ ‘পায়ের নিচে’। অর্থাৎ, যাকে আমরা পাতাল বলি। 



ছোট সাপের মতো প্রজাতিরা ভূগর্ভস্থ জলস্তরে বাস করে। এই প্রজাতির মাছ ‘অ্যাকুইফার’ স্তর অর্থাৎ, ভূগর্ভস্থ জল ধরে রাখা শিলা কিংবা পলির অংশের স্তরে বাস করে। ভারত, চীন ও মেক্সিকোয় এ মাছের দেখা পাওয়া যায়। আব্রাহামের এই আবিষ্কারের প্রশংসা করেছেন ডিক্যাপ্রিও। মাছটির একটি রঙীন ছবিও পোস্ট করেছেন এই হলিউড সুপারস্টার। 


অভিনেতা বলেন, "বন্যপ্রাণ আমাদের চারপাশে রয়েছে এবং কখনও কখনও একটি নতুন প্রজাতি আবিষ্কার করার জন্য যা যা প্রয়োজন তা কম পড়ে যায়। আবার কখনও একটি সাধারণ দিনেই এই অসাধ্য সাধন হয়। প্রসঙ্গত, পরের কয়েক সপ্তাহে আব্রাহামের কুয়ো ও ট্যাংকের জলে আরও চারটি একই প্রজাতির মাছ খুঁজে পান গবেষকরা।   



আরও পড়ুন, Swastika Mukherjee: নিখোঁজ স্বস্তিকার মেয়ে, তদন্ত শুরু পুলিসের, অভিযুক্ত জনপ্রিয় সাংবাদিক...


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)