জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আয়কর রিটার্ন জমা করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। যাদের আয় করযোগ্য তাদের জন্য আয়কর রিটার্ন জমা করা বাধ্যতামূলক। এর পাশাপাশি বিভিন্ন আয় অনুযায়ী বিভিন্ন পরিমাণ কর জমা করতে হয়। এর জন্য আয়করের বিভিন্ন স্ল্যাব করা হয়েছে। একই সময়ে, নতুন কর ব্যবস্থা এবং পুরানো কর ব্যবস্থা অনুসারে কর সংগ্রহ করা হয়। তবে, এখন কিছু লোককে ৩০ শতাংশ ট্যাক্সও দিতে হবে। চলুন জেনে নেই সে সম্পর্কে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ট্যাক্স স্ল্যাব


ব্যক্তিগত করদাতারা যে স্ল্যাব পদ্ধতিতে পড়েন তার ভিত্তিতে আয়কর দিতে হয়। ব্যক্তিরা তাদের আয়ের ভিত্তিতে একটি ভিন্ন কর বন্ধনীতে পড়তে পারে। ফলে উচ্চ আয় যারা করেন তাঁদেরকে বেশি কর দিতে হবে। দেশের কর ব্যবস্থা অভিন্ন রাখতে স্ল্যাব পদ্ধতি কার্যকর করা হয়েছে।


পুরনো ট্যাক্স ব্যবস্থা


বর্তমানে, ২০২২-২৩ অর্থবর্ষে যদি কেউ পুরানো কর ব্যবস্থায় আয়কর জমা করে এবং তার বয়স ৬০ বছরের কম হয়, তাহলে তাকে নীচে দেওয়া পদ্ধতিতে কর জমা করতে হবে। এই ব্যবস্থা অনুসারে, কেউ যদি ট্যাক্স জমা দেয়, তবে তাকে ১০ লাখ টাকার বেশি বার্ষিক আয়ের উপর ৩০ শতাংশের এর বেশি কর দিতে হবে।


আরও পড়ুন: Healthy Lifestyle: ফিট থাকতে চাইলে রান্নাঘরে আজই বদলান এই ৬ জিনিস! দেখবেন ম্যাজিক...


২.৫ লক্ষ টাকা বার্ষিক আয় - কর নেই


২.৫-৫ লক্ষ টাকা বার্ষিক আয় – ৫ শতাংশ কর


৫-১০ লক্ষ টাকা বার্ষিক আয় – ২০ শতাংশ কর


১০ লক্ষ টাকার উপরে বার্ষিক আয় – ৩০ শতাংশ আয়কর


নতুন কর ব্যবস্থা


একই সময়ে, নতুন কর ব্যবস্থায় আয়কর স্ল্যাবগুলি আলাদা। কেউ যদি নতুন কর ব্যবস্থা অনুযায়ী আয়কর রিটার্ন জমা করেন, তাহলে তাকে বিভিন্ন স্ল্যাব অনুযায়ী বিভিন্ন আয়ের ওপর কর দিতে হবে। এই অবস্থায় এই ব্যবস্থায় যদি কারও আয় ১৫ লাখ টাকার বেশি হয়, তাহলে তাদের ৩০ শতাংশ কর দিতে হবে।


আরও পড়ুন: Bangladesh: ইফতারে এবার পাতে সোনায় মোড়া জিলিপি, দাম মাত্র ২০ হাজার টাকা প্রতি কিলো...


৩ লক্ষ টাকা বার্ষিক আয় - কর নেই


৩-৬ লক্ষ টাকা বার্ষিক আয় – ৫ শতাংশ ট্যাক্স


৬-৯ লক্ষ টাকা বার্ষিক আয় – ১০ শতাংশ কর


৯-১২ লক্ষ টাকা বার্ষিক আয় – ১৫ শতাংশ ট্যাক্স


১২-১৫ লক্ষ টাকা বার্ষিক আয় – ২০ শতাংশ কর


বার্ষিক ১৫ লক্ষ টাকার উপরে আয় – ৩০ শতাংশ কর