Healthy Lifestyle: ফিট থাকতে চাইলে রান্নাঘরে আজই বদলান এই ৬ জিনিস! দেখবেন ম্যাজিক...

শরীরকে সুস্থ রাখার জন্য় অস্বাস্থ্য়কর খাবারগুলি বাদ দিতে হবে। রান্নাঘরে ৬টি জিনিস অবশ্য়ই বদলে ফেলুন। মেনে চলুন ডায়েটিশিয়ানদের পরামর্শ। 

Updated By: Apr 5, 2023, 07:20 PM IST
Healthy Lifestyle: ফিট থাকতে চাইলে রান্নাঘরে আজই বদলান এই ৬ জিনিস! দেখবেন ম্যাজিক...

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্য়ুরো : স্বাস্থ্য়কর জীবনযাপনের জন্য় আপনার রান্নাঘরে ৬টি জিনিস অবশ্য়ই বদলে ফেলুন। আমাদের প্রায় সবার রান্নাঘরে পুষ্টিকর এবং অস্বাস্থ্য়কর উভয় ধরনেরই খাবার মজুত থাকে।  অস্বাস্থ্য়কর খাদ্য়ের আইটেমগুলিও আমাদের স্বভাবতই রোজকার পাতে পড়ে। তবে শরীরকে সুস্থ রাখার জন্য় সেই খাবারগুলিকে অবশ্য়ই বাদ দেওয়াই ভালো। প্রাথমিকভাবে বলা যায়, কিছু ছোট ছোট অস্বাস্থ্য়কর অভ্য়াসগুলি পরিবর্তনের করে স্বাস্থ্য়কর অভ্য়াসগুলি অনুসরণ করলে আমারা আমাদের স্বাস্থ্য় এবং ফিটনেসর লক্ষ্য়গুলি সহজেই ‌অ্য়াচিভ করতে পারি। ডায়েটিশিয়ানদের পরামর্শ, আমাদের রান্নাঘর থেকে স্বাস্থ্য়কর বিকল্পগুলির সঙ্গে সঙ্গে কিছু খাবারের আইটেমও বদলে ফেলতে হবে। 

সাধারনত আমারা রান্নার সময় যে সাদা তেল ব্য়বহার করা হয় তাতে প্রচুর পরিমাণে রাসয়নিক পদার্থ থাকে এবং এতে পলিআনস্য়াচুরেটেড ফ্য়াটও থাকে। সাদা তেল ব্য়বহারের ফলে আমাদের স্বাস্থ্য়ের উপর বিরূপ প্রভাব পড়ে। এটিকে একটি স্বাস্থ্য়কর বিকল্প দিয়ে বদলে ফেলতে হবে। আর রান্নায় খুব অল্প সাদা তেল দিয়ে রান্না করতে হবে।

আরও পড়ুন: Skin Care: গরমে রাতে ঘুমের মধ্যেই ঘামে ভিজছে শরীর! কী করলে মিটবে সমস্যা?

মিহি সাদা চিনি আমাদের শরীরের পক্ষে অস্বাস্থ্য়কর এটা কে না জানে? চিনির ব্য়বহারের ফলে স্থূলতা এবং ডায়াবেটিস । তাই চিনির বদলে এক চামচ মধু অনেক উপকারি।
ফলের রসে ফাইবার কম থাকে আর উচ্চ চিনির কারণে ডায়াবেটিস এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়। তাই, শরীরকে সুস্থ রাখতে হলে আমাদের পুরো ফল খাওয়া উচিত।
মিহি ময়দার তুলনায় গম পিষে আটা আমাদের শরীরের জন্য় বেশি ভালো। 
তাজা সবজি আমাদের শরীর সুস্থ রাখে এবং এই কারণেই আমাদেরকে মৌসুমি ফল ও সবজি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। 
চিড়ের মিশ্রণ দিয়ে  একটি স্বাস্থ্যকর রেসিপি শেয়ার করেছেন ডায়েটিশিয়ান।
চিড়ের নোনতা মিশ্রণ

উপকরণ

চিড়ে- ২ কাপ
ভাজা ছানা- ২ কাপ
চিনাবাদাম - ১/২ কাপ
কিশমিশ -  ১/২ কাপ
ঘি- ২ চা চামচ
সরিষা বীজ-  ১/২ চা চামচ
মৌরি বীজ -  ১/২ চা চামচ
কারি পাতা ১০-১৫টি
সন্ধপ লবণ স্বাদমতো
চাট মসলা স্বাদমতো

আরও পড়ুন: Summer Drink: গরমে হাঁসফাঁস করছেন? এই পানীয়টি পরখ করে দেখুন, কাজ হবে ম্যাজিকের মতো...

পদ্ধতি

কড়াইতে শুকনো চিড়ে দিতে হবে। এরপর চিনাবাদাম ও কিশমিশ ঘি দিয়ে ভেজে আলাদা করে রাখুন। কড়াইয়ে ১ চা চামচ ঘি গরম করে তাতে মশলা (সরিষা, মৌরি, কারি পাতা) দিন। এখন, ভাজা ছানা যোগ করুন এবং এক মিনিটের জন্য ভাজুন। ভাজা চিড়ে, চিনাবাদাম, চাট মসলা এবং লবণ যোগ করুন এবং ভালভাবে মেশান। সম্পূর্ণ ঠান্ডা করুন এবং একটি বায়ুরোধী কাচের পাত্রে সংরক্ষণ করুন। তিনি এই চিড়ে নমকিনের মিশ্রণটি দিনে ১-২ মুঠো বেশি খাওয়ার বিরুদ্ধে পরামর্শ দিয়েছিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.