নিজস্ব প্রতিবেদন: কী আপনি মনে করছেন তো যে দু’টি পাখি লড়াই করছে? বা সন্তানকে বাঁচাতে ফ্লেমিঙ্গ মা রক্তক্ষয়ী লড়াই চালাচ্ছে? আসলে তা নয়! আসল কারণ জানতে হলে দেখতে হবে একটি ভিডিয়ো, যা এখন সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই ভিডিওতে দেখা যাচ্ছে, দুটি ফ্লেমিঙ্গো পাখিকে। ভারতীয় বন পরিষেবার আধিকারিক প্রবীণ কাসওয়ান মাঝে মাঝেই নিজের সোশ্যাল মিডিয়াতে এই ধরনের ছবি বা ভিডিয়ো পোস্ট করে থাকেন। মাঝে মধ্যে তা নিয়ে হইচইও পরে সোশ্যাল মিডিয়াতে। এই ভিডিওটিতে ভিউ হয়েছে ৩৫ হাজারেরও বেশি।



বৃহস্পতিবার সকালে এই ভিডিয়ো পোস্ট করলেন প্রবীণ কাসওয়ান। এই ভিডিয়োয় দেখা যাচ্ছে, একটি ফ্লেমিঙ্গো পাখি তার ধারালো লম্বা ঠোঁট অন্যটির মাথায় চেপে ধরে রেখেছে। ঠোঁটের আঘাতে অন্য ফ্লেমিঙ্গোটির মাথা থেকে গল গল করে রক্ত ঝরে পড়ছে। রক্তাক্ত অবস্থাতেই সে আগলে রেখেছে একটি ছোট্ট ফ্লেমিঙ্গো ছানাকে।


আরও পড়ুন: গাড়িতে উঠলেই বমি পায়? জেনে নিন এই সমস্যা থেকে মুক্তির অব্যর্থ উপায়


কিন্তু দেখে যা মনে হচ্ছে তা একেবারেই সঠিক নয়। এমনটাই দাবি, প্রবীন কাসওয়ানের। তিনি জানিয়েছেন, ওই দুই ফ্লেমিঙ্গো পাখি লড়াই করছে না। তারা নিজেদের বাচ্চাকে খাওয়াচ্ছে। আর যেটা দেখে রক্ত বলে হচ্ছে, সেটি রক্ত নয়, ওটি আসলে শস্যের দুধ। এই পাখিগুলি নিজেদের পৌষ্টিক নালিতে এই দুধ তৈরি করে যা নিজেদের মুখ থেকে বাচ্চাদের মুখে দেয়। এই দুধে প্রোটিন ও ফ্যাট সমৃদ্ধ।