জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রমজানের রোজার শেষে আসবে খুশির ইদ! কিন্তু তার আগে? তার আগে তো দীর্ঘ কঠিন নিয়মতন্ত্র। রমজান মানে কি নিছক নিয়মতন্ত্রে বাঁধা এক ধর্মীয় উদযাপন? না, তা নয়। নিয়ম আছে। তবে তার মধ্যে দিয়েই মূল পথটা চিহ্নিত-- সর্বশক্তিমানের সঙ্গে আত্মিক সংযোগ। প্রতিবছরই এই রমজান রামাদান বা রামাজানের পর্ব এলেই খুশিতে দীপ্ত হয়ে ওঠে গোটা মুসলিম জনগোষ্ঠী। ইসলামিক ক্যালেন্ডারের নিরিখে নবম মাসটি হল রমজান মাস। এই মাসটি হল প্রার্থনা উপবাস সৌহার্দ্য ও আশা পোষণের মাস। এই সময় প্রত্যেক ধর্মপ্রাণ মুসলমান তাঁর পরিবার বা বন্ধুদের সঙ্গে রোজা পালন করেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Ramzan 2023: জেনে নিন কবে ও কখন শুরু রমজান মাস, কোন দিনে শেষ হবে পবিত্র এই উদযাপন...


যাঁরা রোজা রাখেন, তাঁরা অনেক বিষয়েই ভুল ধারণা পোষণ করে ভুল সিদ্ধান্ত নেন। আসুন বিষয়টি একটু পরিষ্কার করে নেওয়া যাক:  


সকালে ব্রাশ করা যাবে না?


অনেকেই মনে উপবাসকালে দাঁত ব্রাশ করা উচিত নয়। না, তা নয়, ব্রাশ তো করতেই হবে, তবে একটু সাবধানে, যাতে জল গিলে ফেলতে না হয়!


স্নান চলবে তো?


স্নান এমনকি জলে ডুবে বা সাঁতার কেটেই স্নান চলতে পারে, কিন্তু সেক্ষেত্রেও সতর্ক থাকতে হবে, যাতে মুখে জল না ঢোকে এবং সেই জল পেটে না চলে যায়‌!


আরও পড়ুন: Jupiter: ২৮ মার্চ অস্ত যাবে বৃহস্পতি! এ সময়ে খুব সাবধানে থাকতে হবে এই রাশির জাতকদের...


জলপান একদম বন্ধ?


উপবাসকালে জল খেতে নেই ঠিক, তবে এর মানে এই নয় যে, গোটা রমজান মাসেই জল খাওয়ার বিধি নেই! তা আবার হয় নাকি? জল আপনি খেতে পারেন শেহরির সময়ে এবং তার পরে ইফতারের সময় থেকে বাকি সময়টা জুড়ে।


যৌনতা কঠোর ভাবে নিষিদ্ধ?


রমজানকালে যৌনতাতেও কোনও বাধা নেই। বাধা নেই স্ত্রীর সঙ্গে সহবাসে। তবে সেটা দিনের বেলা উপবাস চলাকালীন নয়। উপবাসভঙ্গের পরে যৌনতা বিধিসম্মত


ধূমপান কি চলবে?


না, উপবাসকালে ধূমপান একেবারে নিষিদ্ধ, তবে ব্রতভঙ্গের পরে চলতে পারে।


রমজান মানে কিন্তু শুধু খাওয়া-দাওয়া বা ওই সংক্রান্ত কিছু বিষয়ের কড়াকড়ি নয়। রমজান হল নিজের মনকে ও ইন্দ্রিয়কে সংযত করে ঈশ্বরে (এক্ষেত্রে আল্লাহ্) সমর্পণ করা। আত্মনিয়ন্ত্রণ ও আত্মনিবেদন। তার মধ্যে দিয়ে ঈশ্বরের সঙ্গে যোগাযোগ। এটা বজায় রাখলেই হল।         


২২ মার্চ বুধবার সন্ধেবেলা শুরু হয়েছে রমজান মাস। শেষ হবে আগামী ২১ এপ্রিল, ইদ-উল-ফিতর উদযাপনের মধ্যে দিয়ে। বিভিন্ন দেশে এই তারিখ একটু ভিন্ন হয়। সৌদি আরবে রমজান যেমন শুরু ২৩ মার্চ। দুবাই আবুধাবিতেও। পাকিস্তানে শুরু হয়ে গিয়েছে ২২ মার্চ সন্ধেতেই। ইন্দোনেশিয়াতেও। সংযুক্ত আরব আমিরশাহির ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্স ঘোষণা করেছে, রমজান বা রামাদান শুরু হচ্ছে বৃহস্পতিবার ২৩ মার্চ সন্ধেবেলাতেই।  


হিজরি সনের নবম মাস এই রমজান। এই মাসে রোজা রাখা ইসলামের মূল ৫ নীতির একটি। এই পুরো রমজান জুড়ে সকাল থেকে সন্ধে পর্যন্ত পানাহার থেকে বিরত থাকাই রোজা। সূর্যোদয়ের আগে কিছু খেয়ে নিতে হয়। এই খাওয়াকে বলে শেহরি। এই শেহরি শেষ করে ফেলতে হয় ফজর বা প্রাতঃকালের নামাজের আগে। এরপর সারাদিন নিরম্বু উপবাস। থুতু পর্যন্ত গেলার নিয়ম নেই। এরপর বিকেলে (সন্ধেবেলা) যে মগরিবের নামাজ হয়, তার আজান শুনে উপবাস ভাঙতে হয়। যে-খাবার খেয়ে এই উপবাস তথা রোজা ভঙ্গ করা হয় তাকে ইফতার বলে। ইফতার শেষেই মগরিবের নামাজ।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)