জি ২৪ ঘন্টা ডিজিট্যাল ব্যুরো: যতই মুখে বলা হোক নারী-পুরুষ সমান সমান, তার অনেক প্রমাণও থাকতে পারে। কিন্তু সমাজ ও মানসিকতা একই জায়গায় রয়ে গিয়েছে তারই স্পষ্ট ছাপ দেখা গেল এক সমীক্ষায়। অক্সফাম ইন্ডিয়ার একটি নতুন প্রতিবেদন অনুসারে, ভারতে পুরুষ ও মহিলাদের মধ্যে কর্মসংস্থানের ব্যবধানের ৯৮ শতাংশের কারণ লিঙ্গ বৈষম্য। আর এই কারণই আশঙ্কার কারণ যে সত্যিই কী সমাজ এগিয়েছে? প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে নারীরা তাদের শিক্ষাগত যোগ্যতা এবং পুরুষদের মতো কাজের অভিজ্ঞতা থাকা সত্ত্বেও সামাজিক এবং নিয়োগকর্তাদের কুসংস্কারের কারণে বৈষম্যের শিকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অক্সফাম ইন্ডিয়ার 'ইন্ডিয়া ডিসক্রিমিনেশন রিপোর্ট ২০২২ বলে যে বৈষম্যের কারণে কর্মক্ষেত্রে গ্রামীণ এলাকায় নারীদের ১০০ শতাংশ কর্মসংস্থান বৈষম্য এবং ৯৮ শতাংশ শহরাঞ্চলে। প্রতিবেদনে আরও বলা হয়েছে স্ব-নিযুক্ত পুরুষরা মহিলাদের তুলনায় ২.৫ গুণ বেশি উপার্জন করে। যার ৮৩ শতাংশ লিঙ্গ-ভিত্তিক বৈষম্যের জন্য দায়ী এবং পুরুষ ও মহিলা নৈমিত্তিক মজুরি শ্রমিকদের উপার্জনের মধ্যে ব্যবধানের ৯৫ শতাংশই হয় বৈষম্যের কারণে।


এতে বলা হয়েছে, নারী ও পুরুষের মধ্যে কর্মসংস্থানের ব্যবধানের ৯৮ শতাংশের কারণ হচ্ছে লিঙ্গ বৈষম্য। "সামাজিক এবং নিয়োগকর্তাদের কুসংস্কারের কারণে কর্মক্ষেত্রে পুরুষদের মতো একই শিক্ষাগত যোগ্যতা এবং কাজের অভিজ্ঞতা থাকা সত্ত্বেও ভারতে নারীরা বৈষম্যের শিকার হবেন"। নারী-পুরুষের আয়ের ব্যবধানের ৯৩ শতাংশ বৈষম্যের কারণে তৈরি হয়েছে। “গ্রামীণ স্ব-নিযুক্ত পুরুষরা গ্রামীণ এলাকায় মহিলাদের যা আয় করে তার দ্বিগুণ উপার্জন করে। পুরুষ নৈমিত্তিক কর্মীরা মহিলাদের তুলনায় প্রতি মাসে তিন হাজার বেশি আয় করে, যার ৯৬ শতাংশ বৈষম্যের জন্য দায়ী”।


পুরুষ ও মহিলার মধ্যে উপার্জনের ব্যবধানের সর্বোচ্চ ৯১.১ শতাংশ বৈষম্য রয়েছে। একাডেমিকভাবে স্বীকৃত পরিসংখ্যান মডেলটি এখন শ্রমবাজারে নারীদের বৈষম্যের পরিমাণ নির্ধারণ করতে সক্ষম। প্রতিবেদনে বলা হয়েছে, বেতনভোগী মহিলাদের জন্য নিম্ন মজুরির ৬৭ শতাংশ কারণ বৈষম্য এবং ৩৩ শতাংশ শিক্ষা ও কাজের অভিজ্ঞতার অভাবের কারণে।


অক্সফ্যাম ইন্ডিয়া সমস্ত মহিলাদের জন্য সমান মজুরি এবং কাজের সুরক্ষা এবং অধিকারের জন্য কার্যকর ব্যবস্থা কার্যকর করার জন্য সরকারকে সক্রিয়ভাবে আহ্বান জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ভারত সরকারের উচিত বেতন বৃদ্ধি, দক্ষতা বৃদ্ধি, চাকরি সংরক্ষণ এবং মাতৃত্বের পরে সহজে কাজে ফিরে যাওয়ার বিকল্প সহ কর্মশক্তিতে মহিলাদের অংশগ্রহণকে উৎসাহিত করা। অক্সফ্যাম ইন্ডিয়ার সিইও অমিতাভ বেহার বলেছেন, পুরুষ এবং মহিলা সমান সময়ে কাজ শুরু করলেও বৈষম্যের কারণে মহিলারা অর্থনৈতিক ক্ষেত্রে বৈষম্যের শিকার হবেন। যেখানে তিনি নিয়মিত/বেতনপ্রাপ্ত, নৈমিত্তিক এবং স্ব-কর্মসংস্থানে পিছিয়ে থাকবেন।


আরও পড়ুন, Indian Railways: ভক্তদের রেলের উপহার, নতুন ব্যবস্থা চালু করছে আইআরসিটিসি


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)