জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্প্রতি ধাক্কা খেয়েছে শেয়ার বাজারে। জানা গিয়েছে, এসবিআই সম্প্রতি তার ত্রৈমাসিক ফলাফল প্রকাশ করেছে। সেই ফলাফলে দেখা গিয়েছে, চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে ব্যাংকের একক ভিত্তিতে নিট মুনাফা কমেছে সাত শতাংশ। সাত শতাংশ কমে মুনাফা হয়েছে ৬০৬৮ কোটি টাকা। তারপর থেকে, সোমবার ৮ আগস্ট ২০২২-এ এসবিআই-এর শেয়ারে অবনতি দেখা দিয়েছে। সেই সঙ্গে বিনিয়োগকারীরাও এখন চিন্তিত যে এসবিআই-এর স্টক নিয়ে কী করবেন? ফলাফলে দেখা গিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার আয়ও কমেছে। এই কারণেই ব্যাঙ্কের মুনাফাও কমেছে। এর পরেই সোমবার এসবিআই-এর স্টক। সোমবার এসবিআই-এর স্টক তিন শতাংশের বেশি কমেছে বলে জানা গিয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কর্পোরেট এবং খুচরা ঋণ উভয় ক্ষেত্রেই সমান গতিতে বৃদ্ধি পেয়েছে এসবিআই। এই ক্ষেত্রে ১৪.৯ শতাংশের বৃদ্ধি দেখা গিয়েছে। বেশিরভাগ বিশ্লেষক এই ত্রৈমাসিকের জন্য ঋণের বৃদ্ধি ১৪-১৫ শতাংশ হবে বলে মনে করেন। কর্পোরেট ঋণ বছরে ১০.৫৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে খুচরা ঋণে ১৮.৫৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর মূল কারন হোম লোনের শক্তিশালী বৃদ্ধি।


যদিও, এর পরেও বেশিরভাগ ব্রোকারেজ সংস্থাগুলি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ক্ষেত্রে তাদের রেটিং বজায় রেখেছে। ৫ আগস্ট, ২০২২-এ এসবিআই-এর শেয়ার এনএসই-তে বন্ধ হয় ৫৩১.০৫ টাকায়।


আরও পড়ুন: Friendship Day 2022: বন্ধুদিবসে প্রিয় বন্ধুর জন্য আজ এই ক'টি কাজ তো করতেই পারেন


অন্যদিকে সোমবার ৮ অগস্ট দুপুর ১২টা পর্যন্ত এসবিআই-এর শেয়ারে ১৫ টাকা পতন হয়েছে এবং ৫১৬ টাকায় লেনদেন হয়েছে। সোমবার শেয়ারটি পতনের সঙ্গে খোলা হয় ৫২৪ টাকায় এবং এরপরে পতন অব্যাহত থাকে। এসবিআই সর্বনিম্ন ৫১৩.৮৫ টাকা ধার্য করেছে। পাশাপাশি ব্যাপক দরপতনে বিনিয়োগকারীদের কোটি কোটি টাকাও নষ্ট হয়েছে বলে জানা গিয়েছে। যদি বিনিয়োগকারীরা দীর্ঘমেয়াদে এসবিআই-তে থাকতে চান তাহলে আগামী ১২ মাসে ৬০০-৬৫০ টাকার বেশি সম্ভাব্য লক্ষ্যমাত্রার জন্য এখনই স্টক কেনার কথা বিবেচনা করতে পারেন।


বিভিন্ন ব্রোকারেজ ফার্ম এই মুহূর্তে এসবিআই-এর শেয়ার কেনার জন্য জানিয়ছে ক্রেতাদের। ক্রেতাদেরকে ৬০০ টাকার টার্গেটও দেওয়া হছে। এটি ছাড়াও জেফরি এবং এইচএসবিসি উভয়ই এসবিআই-তে বিনিয়োগ করার পরামর্শ দিয়েছে এবং ৬৩০ টাকার লক্ষ্য দিয়েছে। অন্যদিকে, মতিলাল ওসওয়াল এসবিআই-এর শেয়ার কেনার পরামর্শ দেওয়ার সময় ৬২৫ টাকার লক্ষ্যমাত্রা দিয়েছেন এবং জেপি মরগান এসবিআই-এর প্রতি বুলিশ মনভাব দেখিয়েছে এবং কেনার পরামর্শ দেওয়ার সময় ৬৫০ টাকার লক্ষ্যমাত্রা দিয়েছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)