অয়ন ঘোষাল: জুলাই মাসে একাধিক নিয়মে পরিবর্তন আসে আয়করে। জুলাইয়ে আয়করের একাধিক ছোট ছোট বিভাগেও এসেছে পরিবর্তন। যেমন ক্রিপ্টোতে ১ জুলাই থেকে বসেছে টিডিএস। এছাড়াও আধার-প্য়ান লিংকের মত বিষয় এবং সোশ্যাল মিডিয়ার প্রভাবশালীদের ক্ষেত্রে টিডিএস চাপানোর মতো নিয়মও চালু হয়েছে সম্প্রতি। দেখে নেওয়া যাক, জুলাইতে ঠিক কোন কোন নিয়মে পরিবর্তন এল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১ জুলাই থেকে আয়কর দেওয়ার ক্ষেত্রে কয়েকটি গুরুত্বপূর্ণ পরিবর্তন হয়েছে। বিশেষ করে আয়কর প্রদানের ক্ষেত্রে তিনটি মূল পরিবর্তন উল্লেখযোগ্য। আগেই অবশ্য এই পরিবর্ত‌নগুলির কথা ঘোষণা করা হয়েছিল। সেইমতোই এইদিন থেকে তা কার্যকর হচ্ছে।


চলতি বছরের শুরুতেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন যে, যে কোনও ধরনের ভার্চুয়াল ডিগিটাল অ্যাসেট (VDAs) অথবা ক্রিপ্টোকারেন্সি এবং নন-ফাঙ্গিবল টোকেন (NFTs) লেনদেনের ক্ষেত্রে ১ শতাংশ হারে টিডিএস প্রযোজ্য হবে। এই লেনদেনের পরিমাণ ১০০০০ টাকা হলে তার উপরে পয়লা জুলাই থেকে টিডিএস ধার্য করা হল। 


ক্রেতার প্যান কার্ড তৈরি না থাকলে এই ধরনের VDA লেনদেনের ক্ষেত্রে ২০ শতাংশ হারে কর কাটা হবে। তার উপরে লেনদেনে জড়িত অপর পক্ষ অর্থাৎ পেয়ার আয়কর সংক্রান্ত তথ্য জমা না দিলে ১ শতাংশের পরিবর্তে আরও উচ্চতার হারে অর্থাৎ ৫ শতাংশ হারে টিডিএস কাটা হবে।


আরও পড়ুন: Gold Price: উৎসবের দোরগোড়ায় বাড়ল সোনার দাম!


১ জুলাইয়ের পরে প্যান-আধার কার্ডের সংযুক্তিকরণ করা হলে আগে ১০০০ টাকা জরিমানা দিতে হবে। ৩০ জুন পর্যন্ত এই জরিমানার পরিমাণ ছিল ৫০০ টাকা। এখন আধার-প্যান সংযুক্তকরণ করতে গেলে আগে নির্ধারিত জরিমানার টাকা দিতে হবে তারপর প্যান-আধারের সংযুক্তিকরণের আবেদন করতে হবে।


জুলাইয়ের শুরু থেকে সোশ্যাল মিডিয়া ব্যক্তিত্বদেরও টিডিএস কাটার ক্ষেত্রে নিয়মের পরিবর্তন করা হয়েছে। কোম্পানির থেকে সুযোগ-সুবিধা এবং বিপণনের ক্ষেত্রে সুবিধার কারণে চিকিৎসক এবং সোশ্যাল মিডিয়া ব্যক্তিত্বদের ১০ শতাংশ হারে টিডিএস কাটা হবে। সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (CBDT)-এর ১৯৪আর ধারা অনুযায়ী, পরিষেবা প্রদানকারী ব্যক্তি অথবা সংস্থা সরাসরি টিডিএস কেটে নিতে পারেন। অবশ্য তা কাটার আগে সংশ্লিষ্ট চিকিৎসক বা সোশ্যাল মিডিয়া ব্যক্তিত্বের আয় করযোগ্য কিনা, তা দেখতে হবে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)