নিজস্ব প্রতিবেদন: পেটের মেদ নিয়ে আমরা সকলেই কমবেশি বিড়ম্বিত, লজ্জিত। ওয়ার্ক-আউট করে পেটের মেদ ঝরানোর কাজটা রীতিমতো কঠিনও। যদিও তা একেবারে দুঃসাধ্য নয়। তবে শুধু ওয়ার্ক-আউট নয়, আপনাকে আপনার খাদ্যগ্রহণের প্যাটার্নটাও বদলাতে হবে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

খাওয়া-দাওয়ার পরিকল্পনার মধ্যে এগুলি সংযোজন করুন:


সুগার বর্জন করুন। চিনি দিয়ে মিষ্টি করা হয়েছে এমন খাবারও এড়িয়ে চলুন। আপেল, তরমুজ, বেরির মতো ফল অবশ্য খেতে পারেন। এগুলি মিষ্টি খাওয়ার সাধ কিছুটা হলেও পূ্র্ণ করবে।


প্রোটিনসমৃদ্ধ খাবার বেশি খান। প্রোটিন শুধু যে 'ওয়েটলস' করায় তা নয়, নতুন করে 'ওয়েটগেন'ও করতে দেয় না। 


ক্যালসিয়াম, ভিটামিন-ডি সমৃদ্ধ খাবার পেটের মেদ কমাতে সাহায্য করে। টকদইও পেটের মেদ কমাতে কার্যকর। দই থেকে যথেষ্ট পুষ্টিমূল্য পাওয়া যায়। টকদই অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে খাওয়ার প্রবণতা কমে।


কার্বোহাইড্রেট খাওয়া কমাতে হবে। 'লো-কার্ব ডায়েট' অবশ্য শুধু বেলি ফ্যাট নয়, আগাগোড়া ওবেসিটি নিয়ন্ত্রণ করে। 


'ফাইবার-রিচ ফুড' বেশি খেতে হবে। খাবারে যত বেশি ফাইবার, তত বেশি ওজন কমানোর সুযোগ।


ডায়েটে রাখুন তৈলাক্ত মাছ। তৈলাক্ত মাছ বাড়িয়ে দেয় মেটাবলিজম। এর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড বেলি ফ্যাট ঝরাতে এবং ওজন কমাতে সাহায্য করে।


তবে সব কিছুর শেষে থাকছে সেই আদি উপায়-- ব্যায়াম। এক্সারসাইজ অপরিহার্য। হাঁটা, ছোটা বা সাঁতার কাটার মতো এরোবিক এক্সারসাইজ করতে পারেন। যে কোনও ধরনের ওয়ার্ক-আউট শুধু যে পেটের মেদ ঝরায়, তা নয়, অন্য নানা অসুস্থতার আশঙ্কাও দূর করে বা কমায়।  


(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)


আরও পড়ুন: আপনার হাতে আছে নাকি এই বিশেষ 'চিহ্ন'? তা হলে আপনি এক বিরল ব্যক্তি!