নিজস্ব প্রতিবেদন : একটানা আট-ন'ঘন্টা ডেস্কে বসে কাজ করতে হয়? সারাদিন অফিসে বসে কাজ করছেন বলে শরীরে মেদ জমছে! এক্সারসাইজ করার সময় পাচ্ছেন না! কয়েকটা সহজ উপায়ে ওজন নিয়ন্ত্রণে রাখতে পারেন। জেনে নিন-


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সকাল সকাল অফিসে যাওয়ার তাড়া যে কোনও চাকুরিজীবিরই থাকে। তাই বলে সকালের খাবার না খেয়ে যাবেন না। বেলার দিকে অফিসে বেরোলে ভাত খেয়ে যেতে পারেন। এতে সারাদিন খিদে পাওয়ার প্রবণতা কমবে। তা ছাড়া সকাল সকাল কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেলে সারাদিন এনার্জি-র ঘাটতি হবে না। 


অফিসে প্রতি এক ঘণ্টা অন্তর দশ মিনিটের ব্রেক নিতে পারেন। সেই সময় হাঁটুন। অফিস ফ্লোর বা করিডর-এ হাঁটতে পারেন। ওই সময় ফোনে কথা বলতে হলে এক জায়গায় দাঁড়িয়ে না থেকে হাঁটতে হাঁটতে বলুন। 


অফিস পাড়ায় সুস্বাদু খাবারের দোকানে নিয়মিত খাওয়ার প্রবণতা না থাকলেই ভাল। অনেক সময় বাড়ি থেকে খাবার নিয়ে যাওয়াটা ঝক্কির। কিন্তু মনে রাখবেন, বাড়ির খাবার আপনাকে সুস্থ রাখবে। রাস্তার খাবার যতটা সম্ভব এড়িয়ে চলাই ভাল।


আরও পড়ুন-  ৩ পিস মটনের বদলে খান একবাটি মটরশুঁটি, ম্যাজিক দেখুন হাতেনাতে


চেয়ারে বসেই হালকা স্ট্রেচিং করতে পারেন। হালকা ঘাড়ের ব্যায়াম করতে পারেন। এতে একনাগাড়ে বসে কাজ করার ক্লান্তি কমবে। সহকর্মীদের সঙ্গে টিপস শেয়ার করতে পারেন। অফিসে জিম থাকলে তো কথাই নেই!


কাজের ফাঁকে চকোলেট, চিপস খাওয়া অভ্যাস ত্যাগ করুন। ড্রাইফ্রুটস বা লো ফ্যাট কুকিজ সঙ্গে রাখতে পারেন। খিদে পেলে অল্প করে খান সেগুলোই। আর কাজের মাঝে জল খেতে ভুলবেন না যেন।


অফিস থেকে বাড়ি ফেরার পথে এক বা দুই স্টপেজ আগে বাস বা অফিসের গাড়ি অথবা শাট্ল থেকে নেমে পড়তে পারেন। এতে হাঁটার অভ্যেস তৈরি হবে। সপ্তাহে দু-একদিন অফিসের লিফট ব্যবহার না করে সিঁড়ি দিয়ে উঠুন।