নিজস্ব প্রতিবেদন: নিঃশ্বাস যদি এক মিনিটের জন্য ধরে রাখলেই মারণ ভাইরাস করোনার সঙ্গে লড়তে পারবে আপনার শরীর, বলছেন যোগগুরুরা। করোনা ঠেকানোর জন্য মোক্ষম দাওয়াই হিসেবে উজ্জ্বয়ী প্রাণায়ম করার পরামর্শ দিচ্ছে। শুধু তাই নয়, ক্যান্সার রোগের সঙ্গেও যুঝতে পারবে শরীর। থাইরয়েডের সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উজ্জ্বয়ী প্রাণায়ম করবেন কী ভাবে? 


প্রথমেই আপনি আপনার গলাকে সংকুচিত করবেন। পরক্ষণেই নাকের সাহায্যে বায়ু নিয়ে কিছুক্ষণ ধরে থাকতে হবে। তারপর ধীরে ধীরে বায়ু নিঃসরণ করতে হবে। এক মিনিট পর্যন্ত যদি নিঃশ্বাস বন্ধ করে রাখা যায়, তাহলে বুঝতে হবে আপনার ফুসফুস ভালো আছে। কোনও রকম সংক্রমণ নেই। 


একই সঙ্গে এই যোগগুরুর একাংশ জানাচ্ছে, যাঁদের উচ্চ রক্তচাপ, হৃদযন্ত্রের সমস্যা বা ডায়াবেটিস রয়েছে তাঁরা ৩০ সেকেন্ড পর্যন্ত নিঃশ্বাস বন্ধ করে রাখতে পারেন। বয়স্কব্যক্তিরাও এই পন্থা মেনে চললে উপকার পাবেন। পাশাপাশিই স্বাস্থ্যবান তরুণ ও যুবক অর্থাৎ যাঁদের ইমিউনিটি ক্ষমতা বেশি তাঁদের ১ মিনিট অবধি নিঃশ্বাস বন্ধ করে রাখা উচিত। 


দেখুন পদ্ধতি



 এই প্রাণায়ম রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, মানব দেহের অভ্যন্তরের অঙ্গ-প্রত্যঙ্গগুলিকে শক্তিশালী হয়। অসুখের সঙ্গে লড়াই করার জন্য তৈরি থাকবে আপনার শরীর।