নিজস্ব প্রতিবেদন: পরীক্ষার প্রচণ্ড চাপে যখন পড়ুয়াদের নাজেহাল অবস্থা, হাত-পা ঠান্ডা, তখন তাঁদের মাথা ঠান্ডা রাখতে সাহায্যের হাত বাড়িয়ে দিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বেছে বেছে পরীক্ষার চাপে বিপর্যস্ত ছাত্র-ছাত্রীদের জ্যান্ত কবর দেওয়া শুরু করেছে এই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ! তবে ভয় পাওয়ার কিছু নেই! মাত্র আধ ঘণ্টার জন্য পরীক্ষার চাপে বিপর্যস্ত পড়ুয়াদের জ্যান্ত কবর দেওয়া হচ্ছে। তবে কেউ চাইলে সময় বাড়িয়ে বড়জোড় ৩ ঘণ্টা করা হচ্ছে!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পরীক্ষার চাপ কাটাতে এই অদ্ভুত পদ্ধতি চালু করা হয়েছে নেদারল্যান্ডসের নিজমেগনে অবস্থিত রেডবাউড বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ব্যাখ্যা, এই পদ্ধতিতে পড়ুয়াদের মনোযোগ বৃদ্ধি পাচ্ছে। একই সঙ্গে স্নায়ুগুলি শিথিল হয়ে ধীরে ধীরে কেটে যাচ্ছে মানসিক চাপ। এটি আসলে একটি মেডিটেশন বা ধ্যানের পদ্ধতি। কবর দেওয়া অবস্থায়, মাটির নিচে সম্পূর্ণ নিস্তব্ধতা মানসিক চাপ কাটিয়ে ছাত্র-ছাত্রীদের মনোযোগ বাড়াতে সাহায্য করছে।


আরও পড়ুন: গ্রামের বাসিন্দাদের কাছে আছে সোনা-গয়না, টাকা-কড়ি সবই, শুধু নেই কোনও জামা-কাপড়!


জানা গিয়েছে, এই নতুন পদ্ধতিতে উপকৃত হচ্ছেন রেডবাউড বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরাও। জীবন্ত সমাধিস্থ হতে এখন আসন সংরক্ষণের জন্য আগাম বুকিং করতে হচ্ছে পড়ুয়াদের। গোটা প্রক্রিয়াটাই চলছে অনলাইনে। ৩০ মিনিট থেকে সর্বাধিক ৩ ঘণ্টা পর্যন্ত কবর বুক করা যাচ্ছে অনলাইনে।