নিজস্ব প্রতিবেদন: সারা বছর নানা ব্যস্ততার মধ্যে দিয়ে কাটে আমাদের দিনগুলো। কত একাকিত্ব, কত স্বপ্ন, কত কথার চরা পড়তে থাকে বুকের ভেতর! ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ফোন বা ভিডিও কল আমাদের যোগাযোগ ব্যবস্থাকে যতই সহজ করে দিক না কেন, হৃদয়ের অন্তঃস্থলে এমন অনেক কথা তবু থেকেই যায়। তাই অন্তত একটা বন্ধু সকলের খুবই প্রয়োজন। আর মনের মতো বন্ধুকে বছরের একটা দিনে তো আন্তরিক কৃতজ্ঞতা জানানো যেতেই পারে! আর সেই জন্যই প্রতি বছর আগস্ট মাসের প্রথম রবিবারে সারা বিশ্বজুড়ে বন্ধুত্ব দিবস বা ফ্রেন্ডশিপ ডে পালন করা হয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বন্ধুত্ব মানেই রকমারি ফ্রেন্ডশিপ ব্যান্ড, আর্চিজের চোখ ধাঁধাঁনো গ্রিটিংস কার্ড, সুন্দর সুন্দর উইশ কোটেশন (বন্ধুত্বের বার্তা)— সব মিলিয়ে আগস্টের প্রথম রবিবারের ছবিটা মোটামুটি এরকমই থাকে প্রতি বছর।


আরও পড়ুন: টাক পড়ে যাচ্ছে! পাতে রাখুন এই ৩ খাবার


১৯৩৫ সালে, মার্কিন কংগ্রেস ঘোষণা করেন যে, প্রতি আগস্ট মাসের প্রথম রবিবার বন্ধুত্ব দিবস হিসেবে পালিত হবে। সেই থেকে বন্ধুত্ব দিবস পালনের প্রথা চলে আসছে আমেরিকাতে। শোনা যায়, ১৯৩৫ সালে তত্কালীন মার্কিন সরকার এক ব্যক্তিকে হত্যা করে। দিনটি ছিল আগস্টের প্রথম শনিবার। এই ঘটনার প্রতিবাদে পরের দিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন। এই ঘটনা সেই সময় মার্কিন সমাজে ব্যপক প্রভাব ফেলেছিল। এর পরই জীবনের নানা ক্ষেত্রে বন্ধুদের অবদান আর তাদের প্রতি সম্মান জানানোর জন্য আমেরিকান কংগ্রেস-এ ১৯৩৫ সালে আগস্টের প্রথম রবিবারকে বন্ধুত্ব দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেন। এর পর খুব শীঘ্রই এটি ব্যপক জনপ্রিয় হয়ে ওঠে এবং আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস-এ পরিনত হয়।


আরও পড়ুন: চুলের সৌন্দর্য ও স্বাস্থ্য রক্ষায় মেনে চলুন এই ৫টি কৌশল


বন্ধুত্ব দিবস-এর আন্তর্জাতিক হয়ে ওঠা সম্পর্কে জানা যায়, ১৯৫৮ সালের ২০ জুলাই ডঃ আর্টেমিও ব্র্যাচো আগস্টের প্রথম রবিবার দিনটিকে বিশ্ব বন্ধুত্ব দিবসের স্বীকৃতি দেওয়ার প্রস্তাব দেন। কিন্তু তা সত্ত্বেও এর পর ফ্রেন্ডশিপ ডে বিশ্বের বিভিন্ন প্রান্তে বিভিন্ন তারিখে পালন করা হতো। এর পর ২০১১-র ২৭ এপ্রিল জাতিসংঘের সাধারণ অধিবেশনে ৩০ জুলাই দিনটিকে আনুষ্ঠানিক ভাবে আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস বা ইন্টারন্যাশনাল ফ্রেন্ডশিপ ডে হিসেবে ঘোষিত করা হয়।


ফ্রেন্ডশিপ ডে-র ইতিহাস তো জানলেন। এ বার প্রিয় বন্ধুর সঙ্গে সময় কাটানোর সেরা পরিকল্পনাটা সেরে ফেলুন চটপট আর মন মতো উপহারে মন জয় করে নিন তাঁর। বন্ধুর সঙ্গে জমিয়ে আনন্দ করুন, ভাল করে কাটান গোটা দিনটা।