জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এখনও পুরোপুরি আমাদের ছেড়ে যায়নি করোনা। চিনে করোনা রীতিমতো ভয়াল হয়ে দেখা দিচ্ছে আবার। এরই মাঝে হু-র নতুন হুঁশিয়ারি, আসছে আরও এক বেশ কিছু মহামারী বা অতিমারী। সম্প্রতি ডিজিজ-এক্স নামের এক রোগের কথা উল্লেখ করেছেন বিজ্ঞানীরা। পৃথিবীতে বিপদ তো বড় কমে নেই! করোনা ছাড়াও রয়েছে ইবোলা, মারবার্গ, লাস্সা ফিভার, মার্স, সার্স, জিকা। এরই মাঝে আবার নতুন করে আতঙ্ক তৈরি করেছে 'হু'-কথিত এই 'এক্স'!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কী বলেছে 'হু'?


'হু' সূত্রে খবর, ৩০০-রও বেশি গবেষক ইতিমধ্যেই ২৫টিরও বেশি ভাইরাস এবং ব্যাকটিরিয়ার সন্ধান পেয়েছেন। যাদের মধ্যে থেকে কোনও কোনওটির ব্যাপক সংক্রমণের জেরে বিশ্বে ফের মহামারী/অতিমারী ছড়িয়ে পড়তে পারে বলে মনে করা হচ্ছে। সেটা এখন কেবল সময়ের অপেক্ষা বলে মনে করছেন তাঁরা। অজানা এই রোগকে 'ডিজিজ-এক্স' বলে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের কথায়, এটি আর একটি আন্তর্জাতিক মহামারীর কারণ হতে পারে। তাই এটিকে ভাইরাসের তালিকায় যুক্ত করেছে তারা। সাম্প্রতিক অতীতে আবিষ্কৃত ভাইরাসের এই তালিকায় রয়েছে-- কোভিড-১৯, ইবোলা ভাইরাস, মারবার্গ ভাইরাসঘটিত রোগ, লাস্সা ভাইরাস, মার্স এবং সার্স, নিপা, জিকা। এগুলির সঙ্গেই এবার যুক্ত হল 'ডিজিজ এক্স' নামটি। 


আরও পড়ুন: Human Reproduction: বিশ্ব জুড়ে শুক্রাণু উৎপাদনের হার তলানিতে! অচিরেই কি তবে থেমে যাবে সভ্যতার রঙিন জয়যাত্রা?


কেমন এই 'ডিজিজ এক্স' রোগটি?


'ডিজিজ-এক্স' জেনেটিক রোগ হতে পারে বলেই দাবি হু-র গবেষকদের। সেক্ষেত্রে করোনার মতো এই রোগটিও ছোঁয়াচে হতে পারে। মানুষ থেকে অন্য প্রাণী বা কোনও প্রাণী থেকে মানুষের মধ্যে বা প্রাণী থেকে প্রাণীর মধ্যেএবং পরবর্তীকালে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়তে পারে এই রোগ। 


তবে রোগটির নির্দিষ্ট কোনও উপসর্গ প্রকট হয় না। আর সেটা না হওয়া পর্যন্ত এখনই এই রোগের প্রতিষেধক আবিষ্কার বা চিকিৎসা সম্ভব নয় বলেই জানিয়েছে 'হু'। তেমন ঘটলে আবার একটি মহামারীর মুখে পড়তে পারে বিশ্ব এবং সেই মহামারীতে সংক্রমণ রুখতে ফের নতুন করে লকডাউন হতে পারে বিশ্ব জুড়ে।


সুতরাং, ফের নতুন করে সঙ্কট ঘনিয়ে আসছে। সংক্রমণ মানে মৃত্যু, সংক্রমণ মানে লকডাউন। আর লকডাউন মানেই অর্থনৈতিক সংকট ঘনিয়ে ওঠা। আর এক দফা পিছিয়ে পড়া। আর টিকার জন্য হন্যে হয়ে খোঁজা।  


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)