নিজস্ব প্রতিবেদন: উড়োজাহাজের ঝড়ের মুখে বা টার্বুলেন্সে পড়া নিয়ে ক'দিন ধরেই নানা আলোচনা, নানা চর্চা চলছে। 'টার্বুলেন্স' কী? 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এটা একেবারেই প্রাকৃতিক বা আবহাওয়াগত একটা ব্যাপার। বাতাসের তাপমাত্রা, চাপ ইত্যাদির তারতম্যে হঠাৎ করে টার্বুলেন্স তৈরি হয়। এই টার্বুলেন্স নানা রকম হয়।


ক্লিন এয়ার টার্বুলেন্স


এটা হাই অল্টিটিউডে ঘটে। প্লেনটি যখন ভিন্ন দিকে বহমান দুই বাতাসস্তরের মধ্যে দিয়ে উড়ে যায় তখন এই টার্বুলেন্স হয়।


ওয়েক টার্বুলেন্স


অনেক সময়ই দুই বা ততোধিক প্লেন নির্দিষ্ট দূরত্ব দিয়ে উড়ে যাওয়ার পরে তাদের নিজেদের স্পেসের মধ্যেকার বাতাসে কিছু 'হোল' তৈরি হয়, সেই 'হোল' থেকেও  টার্বুলেন্স তৈরি হয়।


মেকানিক্যাল টার্বুলেন্স


প্লেনের গতিপথে থাকা কোনও বড় বিল্ডিং, কোনও পাহাড়-পর্বত বা অন্য কোনও ধরনের ল্যান্ডস্কেপে যদি বাতাস বাধা পায় তা হলেও এক ধরনের টার্বুলেন্স তৈরি হয়


মাউন্টেন ওয়েভ টার্বুলেন্স


পর্বতাঞ্চলের রিজ অঞ্চলে যে নিম্নমুখী বাতাসের যে ঢেউ তৈরি হয় সেটা থেকে সব চেয়ে সমস্যাসঙ্কুল টার্বুলেন্স তৈরি হয়


কনভেকটিভ থার্মাল টার্বুলেন্স


সূর্যের তাপে মাটি তেতে যায়, আর এই তপ্ত ভূভাগের সংস্পর্শে আসা বাতাসও তেতে ওঠে এবং উপরে চলে যায়। তখনই নীচের বাতাসের স্তরে একটা শূন্যস্থান তৈরি হয় আর তা থেকে তৈরি হয় টার্বুলেন্স।


ফ্রন্টাল টার্বুলেন্স


ঠান্ডা বাতাস ও গরম বাতাসের মধ্যে তাপমাত্রাগত ফারাকের জন্যে হাওয়ার স্তরে একটা ঝাঁকুনি বা একটা চলন বা গতিময়তার আমদানি হয়। এর কবলেও পড়ে বিমান। 


উইন্ড শিয়ার


বাতাসের অভিমুখ বদলে গিয়ে এটা হয়। হাই অল্টিটিউডে এই উইন্ড শিয়ার দেখা যায়।


হঠাৎ করে বিমান এই সব টার্বুলেন্সের মুখে পড়লে নানা সমস্যার মুখোমুখি হন যাত্রীরা, বিমানসেবিকা প্রমুখ। অনেক সময়েই তাঁদের ঘাড়ে, কাঁধে, গোড়ালিতে চোট হয়। ডাক্তারের কাছেও যেতে হয়। পরিসংখ্যান বলছে, মোটামুটি ৪০ জন বিমানযাত্রী এই টার্বুলেন্সের মুখোমুখি হন। 


আরও পড়ুন: Char Dham Yatra: চারধাম যাত্রায় ইচ্ছুক? জানেন, প্রকৃত চারধাম কোনগুলি?       


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)