জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাঙালি বাড়িতে রবিবার মানেই মাংস আর ভাত। তবে প্রতি রবিবার খাসির মাংস খাওয়া শরীরের জন্য যেমন ঠিক নয় তেমনই আর্থিক সঙ্গতিতেও কুলোয় না, তাই পুষ্টিগুণে ভরপুর মুরগির মাংস আমিষাশিদের কাছে বেশ পছন্দের। খুদে থেকে বড় সবাই এই মাংসের ভক্ত। তবে বহু বাড়িতেই সপ্তাহে দুই থেকে তিন দিন মুরগির মাংস খাওয়ার চল আছে। কিন্তু সব সময় ওই লাল লাল আলু দিয়ে ঝোল খেতেও তো ভাললাগে না তাহলে, রাঁধবেন কোন পদ। কষা মাংস,মুরগির রোস্ট,গোন্ধরাজ চিকেন,চিলি চিকেন, তবে সবই কেমন জেনো একঘেয়ে হয়ে গেছে, তা হলে বরং এবার স্বাদ বদলে বানিয়ে নিতে পারেন নতুন একটা রেসিপি, পাতা পোড়া মুরগি। ওড়িশায় এই ধরনের রান্নার চল আছে। মানভূম অঞ্চলেও শালপাতার মধ্যে মুরগির মাংস পুড়িয়ে খাওয়ার রেওয়াজ রয়েছে। এই রান্নায় অতিরিক্ত তেল-মশলা কোনওটাই লাগে না। হয়ও অত্যন্ত সহজ পদ্ধতিতে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: ধনতেরাসে ঝাড়ুই কিনুন, এক ধাক্কায় সোনার দাম ছুঁল ১ লক্ষ ৪০ হাজার...


উপকরন: 
৫০০ গ্রাম মুরগির মাংস ছোট টুকরো করে কেটে নিতে হবে, পাঁচ চা-চামচ সাদা ও কালো সরিষে বাটা, ৮-১০ কোয়া রসুন (থেঁতো করে নিতে হবে), আধা কাপ ধনে পাতা কুচি, আধা কাপ পুদিনা পাতা কুচি, ১০০ গ্রাম টক দই, ১ চা-চামচ হলুদ গুঁড়ো, ১ চা-চামচ শুকনো লঙ্কা  গুঁড়ো,  ৪-৫টি কাঁচা লঙ্কা থেঁতো করা, স্বাদমতো নুন ও চিনি, পরিমাণ অনুযায়ী সরিষার তেল, আর লাগবে কলাপাতা।


আরও পড়ুন: এবার দমদম এয়ারপোর্টে হাইড্রোজেন বোমায় ওড়ানো হবে বিমান! হইচই...


প্রণালী: 


রান্নাটি হাড়ওয়ালা মুরগির মাংস দিয়ে করলে ছোট করে টুকরো করে নিতে হবে। হাড় ছাড়া মাংস দিয়ে বেশি ভাল হবে। প্রথমে মুরগির মাংসে নুন ও হলুদ মাখিয়ে নিতে হবে। তারপর একে একে জল ঝরনো টক দই, সর্ষে বাটা, ধনে ও পুদিনা পাতা বাটা, বেশ কিছুটা সর্ষের তেল মুরগির মাংসের সঙ্গে ভাল করে মাখিয়ে অনন্ত ২ ঘণ্টা রেখে দিতে হবে।


কলাপাতা ধুয়ে চৌকো করে কেটে উনুনের আঁচে হালকা ভাপিয়ে নিলে পাতাটি মুড়তে সুবিধা হয়, ফেটে যায় না। এরপর কলাপাতায় অল্প করে মশলা মাখানো মাংস দিয়ে পাতুড়ির মতো করে চারদিক দিয়ে মুড়ে সুতো দিয়ে বেঁধে দিতে হবে বা টুথ পিক দিয়ে আটকে দিতে হবে, যাতে কলপাতা খুলে না যায়।ননস্টিক পাত্রে সামান্য তেল দিয়ে কলাপাতায় মোড়া মাংসটি উল্টে পাল্টে এক ঘণ্টার মতো ঢেকে সেঁকে নিতে হবে। এতেই মাংস সেদ্ধ হয়ে যাবে। তবে পোড়া গন্ধ ও স্বাদ আনতে উনুনের উপর জালি রেখে তার উপর কলাপাতা মোড়া মুরগির সেঁকে নেওয়া মাংসগুলি হালকা পুড়িয় নিলেই তৈরি হয়ে যাবে পাতা পোড়া মুরগি। কলাপাতা, মাংসের মধ্যে হালকা পোড়া গন্ধ মিলিয়ে খেতে লাগবে অসাধারণ।বাড়িতে পার্টি হলে সাধারণত, কাবাব বা মুরগির তন্দুরি করা হয়। তবে এইবার এই রান্নাটা করে তাক লাগিয়ে দিতে পারেন। পানীয়ের সঙ্গে কলাপাতায় পোড়া মুরগি দিব্যি জমে যাবে। গরম ভাতেও বেশ লাগবে।


 


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)