জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রত্যেক বছর এই দিনটি, ১ অক্টোবর আন্তর্জাতিক নিরামিষ দিবস হিসেবে বিশ্ব জুড়ে পালিত হয়। এমনিতেই অক্টোবর মাসটি নিরামিষভোজীদের প্রতি উৎসর্গীকৃত। এর সঙ্গে রয়েছে একটি উদযাপনদিনও। আর এবার যেটা খুব তাৎপর্যপূর্ণ হয়েছে, সেটা হল, আজ দুর্গাষষ্ঠী। এই দিনটিতে বাংলার ঘরে-ঘরে নিরামিষ রান্নাই হয়। কেননা, বাঙালি এদিনটা সাধারণত আমিষ ভোজন করে না। ফলে এবার একটা সমাপতন ঘটেছে সন্দেহ নেই। কিন্তু তাতে কী হল? এ দিন বাঙালি আমিষ ভোজন করে না বলে, তারা কি প্রচুর স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করে? মোটেই নয়। আন্তর্জাতিক নিরামিষ দিবসের উদ্দেশ্য়ই হল স্বাস্থ্যকর খাবারদাবার গ্রহণ। কিন্তু ষষ্ঠীতে বাঙালির আর সেটা সম্ভব হয় কী করে? কেননা, এদিন তারা লুচি-টুচি খায়। আর তা মোটেই স্বাস্থ্যকর নয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তা হলে কোনটা স্বাস্থ্যকর? 


পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা


যাঁরা ভেজিটেরিয়ান তাঁরা মূলত উদ্ভিজ্জ খাদ্যই গ্রহণ করেন। আর তা যে খুব বিস্বাদ, তেমনও নয়। বরং নিরামিষ খাবার দাবার সেইভাবে রান্না করা হলে তা আমিষ পদকেও রীতিমতো টেক্কা দিতে পারে। এই সুন্দর রান্নার সূত্রে যতরকম সবজি আছে, তা আমরা খেতে পারি। মাছ, মাংস ইত্য়াদি বাদ দিয়ে এদিন বিচিত্র সবজি খাওয়া যেতে পারে। দুধ পনির ছানা ইত্যাদি নিয়ে আজকাল একটা দ্বন্দ্ব তৈরি হয়েছে বটে, তবুও আপাত তা নিরামিষের মধ্যে ফেলা হয়। 


১৯৭৭ সালে নর্থ আমেরিকান ভেজিটেরিয়ান সোসাইটি বিশ্ব নিরামিষ দিবস প্রতিষ্ঠা করে। প্রাণীদের রক্ষা করার জন্য এবং নিরামিষ খাবারকে জনপ্রিয় করার জন্যই এরকম একটি দিনের ভাবনা। ইন্টারন্যাশনাল ভেজিটেরিয়ান ইউনিয়ন দিনটিকে স্বীকৃতি দেয় পরের বছর ১৯৭৮ সালে।


আরও পড়ুন: Durga Puja 2022: কী এই দুর্গার বোধন? কেন বছর-বছর প্রতি ষষ্ঠীতে দুর্গার ঘুম ভাঙাতে হয়?


নিরামিষ ভোজ শুধু যে প্রাণীদের জীবন রক্ষা করে, তাই নয়, তা ফসিল ফুয়েল সংরক্ষণ করতেও সাহায্য করে। প্ল্যান্ট-বেসড ডায়েট ফাইবার ফ্রলিক অ্যাসিড এবং ভিটামিন সি ও ই'তে ভরা থাকে। এই ধরনের ডায়েটে এত ফাইটোকেমিক্যালস থাকে যে তা কোলেস্টেরল লো রাখতে সাহায্য করে। হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়, রক্তচাপও নিয়ন্ত্রণের মধ্যে রাখে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)