নিজস্ব প্রতিবেদন- বিরিয়ানি। শব্দটা শুনলেই বাঙালির অন্তরে হুলস্থূল পড়ে যায় যেন! তবে শুধু বাঙালি কেন, খাদ্যরসিক যে কারও এই নামটার সঙ্গে প্রেমের সম্পর্ক। বিরিয়ানির কথা (Biryani) উঠলে দামের কথা মাথায় থাকে না অনেকেরই। ভাল, সুস্বাদু বিরিয়ানির জন্য যোগ্য দাম দিতে রাজি থাকি আমরা। কিন্তু সেই দামটাই বা কত চড়া হতে পারে! বিরিয়ানির কথা বলতে গিয়ে দামের প্রসঙ্গ তোলাটা বেরসিকের কাজ বটে! তবুও এই বিরিয়ানির কথা বলতে গেলে আগে দামটাই উল্লেখ করতে হবে। কারণ এটা দুনিয়ার সব থেকে দামি বিরিয়ানি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দুবাই (Dubai)-এর একটি রেস্তোরাঁ এই বিরিয়ানি লঞ্চ করেছে। ভারতীয় মুদ্রায় এক থালা বিরিয়ানির দাম ২০ হাজার টাকা। Bombay Borough নামের সেই রেস্তোরাঁর এই বিরিয়ানি ২৩ ক্যারেট সোনায় সাজানো থাকবে। এছাড়াও বহু দামি উপাদান থাকবে। তবে একা খেলে পকেটে চাপ পড়তে পারে। এখানেই রেস্তোরাঁ কর্তৃপক্ষ ভোজনরসিকদের কথা ভেবেছে। বিরিয়ানির পরিমাণ যা তাতে ছজন পেট ভরে খেতে পারবেন। 


আরও পড়ুনআম পাতার টোটকা, বাতের ব্যথা, শ্বাস কষ্ট, ব্লাড প্রেসার থাকবে নিয়ন্ত্রণে


এবার প্রশ্ন হল কী কী উপাদান থাকবে এই বিরিয়ানিতে! আসলে Bombay Borough নামের সেই রেস্তোরাঁ প্রথম জন্মদিন উপলক্ষে এই স্পেশাল বিরিয়ানি লঞ্চ করেছে। এই বিরিয়ানির (Biryani) সঙ্গে থাকবে কাশ্মীরি মটন কাবাব, পুরানি দিল্লি মটন চপ্স, রাজপুত চিকেন কাবাব, মুঘলাই কোফ্তা, মালাই চিকেন। সেইসঙ্গে কেশর ও ২৩ ক্যারেট সোনা দিয়ে সাজানো থাকবে বিরিয়ানির থালা। রেস্তোরাঁ কর্তৃপক্ষ জানিয়েছে, অর্ডার করার ৪৫ মিনিটের মধ্যে গ্রাহকের টেবিলে পৌঁছে যাবে এক থালা বিরিয়ানি।