ওয়েব ডেস্ক: ফেল করলেই ফেল নয়। নতুন নিয়ম আনছে কেন্দ্র। এবার থেকে ফেল করার তিনমাসের মধ্যে ফের একবার সুযোগ পাবে ছাত্রছাত্রীরা। নতুন করে নেওয়া হবে পরীক্ষা। তাতে পাস করলে নতুন ক্লাসে উঠতে পারবে পড়ুয়া। পাশাপাশি, স্কুলে শিক্ষক নিয়োগের জন্য এবার নেটের ধাঁচে দেশজুড়ে অভিন্ন পরীক্ষা নেওয়ার পথে হাঁটছে কেন্দ্র।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ফেল করলেই ফেল নয়। অকৃতকার্য পড়ুয়াকে ফের সুযোগ দিতে হবে। নতুন নিয়ম আনছে কেন্দ্র। স্কুলে পাস ফেল থাকবে কি? সেই সিদ্ধান্ত রাজ্যের ওপরই ছেড়েছে কেন্দ্র। এরাজ্যের স্কুলগুলিতে পাস ফেল চালু রাখার পক্ষে সরকার। মঙ্গলবার এক অনুষ্ঠানে যোগ দিতে কলকাতায় আসেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন সচিব। তাঁর যুক্তি, ফেল করা ছাত্রদের ওপর যাতে কোনও তকমা না পড়ে সেদিকে কড়া নজর রাখতে হবে রাজ্যকে।



কোনও পড়ুয়া বার্ষিক পরীক্ষায় পাস করতে না পারলে ৩ মাসের মধ্যে তাকে ফের সুযোগ দিতে হবে। সংশ্লিষ্ট বিষয়ের ওপর নতুন করে পরীক্ষা নিতে হবে। সেই পরীক্ষায় পাস করলে নতুন ক্লাসে পড়ার সুযোগ দিতে হবে। অকৃতকার্য হলে ছাত্র রয়ে যাবে পুরনো ক্লাসেই। (আরও পড়ুন- সম্ভবত রাষ্ট্রপতি নির্বাচনের 'ঠেলায়' স্থগিত রাজ্যসভা নির্বাচন)



শিক্ষক নিয়োগের ক্ষেত্রেও নেটের ধাঁচে গোটা দেশে একটিই পরীক্ষা নিতে চায় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। কেন্দ্রের যুক্তি, কলেজ শিক্ষকদের নিয়োগের ক্ষেত্রে যেমন নেট চালু আছে। তেমনই স্কুলে শিক্ষক নিয়োগের জন্যও একটি সর্বভারতীয় পরীক্ষা চালু হোক। তবে, শিক্ষক নিয়োগের ক্ষেত্রে স্কুলগুলি সিদ্ধান্ত নেবে তারা কেন্দ্রের প্রবেশিকা পাস করা শিক্ষকদের নেবে, না রাজ্যের পরীক্ষায় পাস করা পরীক্ষার্থীদের। কিন্তু, হঠাত্‍ কেন এমন উদ্যোগ? শিক্ষামহল মনে করছে, সম্প্রতি বিভিন্ন রাজ্য শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগ উঠেছে। তার জেরে এমন পথে হাঁটছে কেন্দ্র।