ওয়েব ডেস্ক: 'ভারত জয়ের পর এবার পাকিস্তান জয়ের চ্যালেঞ্জ'! ভারতের 'বিকাশপুরুষ' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ১১ বছরের পাকিস্তানি কিশোরীর চিঠি, "যেভাবে ভারতের হৃদয় জিতছেন, একই ভাবে পাকিস্তানিদের হৃদয় জিতে দেখান"। ইউপিতে বিরাট জয়। উত্তরাখন্ডেও ৫০-এর বেশি বিধানসভাকেন্দ্রে জয়লাভ করে রেকর্ড গড়েছে বিজেপি। গোয়াতেও সরকার হবে ভারতীয় জনতা পার্টির। আর মণিপুর প্রথমবার দেখল গেরুয়া ঝড়। ৫ রাজ্যের ভোটে ৪ রাজ্যেই বিজয় কেতন উড়িয়ে দিয়েছেন নমো। উত্তর থেকে দক্ষিণ, পূব থেকে পশ্চিম, ৮ থেকে ৮০ সবার মন জিতেছেন মনমোহিনী মোদী। এবার মোদীর কাছে চ্যালেঞ্জ 'বন্ধু দেশ' পাকিস্তানের মানুষের হৃদয় জেতা। চ্যালেঞ্জ যে কঠিন তাতে সন্দেহ নেই। তবে তার চেয়েও তাত্‍পর্যপূর্ণ হল চ্যালেঞ্জার। কারণ তার বয়স মাত্র ১১ বছর। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

"আমার বাবা আমাকে বলেছে মানুষের মন জয় করা একটা মহৎ কাজ। আপনি ইতিমধ্যেই গোটা ভারতবর্ষের মানুষের মন জয় করেছেন। ইউপিতেও মানুষ আপনাকে ভালোবেসেই ভোট দিয়েছে। বিজেপি হৈ হৈ করে জিতেছে। তবে আমার মনে হয় আপনি যদি আরও মানুষের মন জয় করতে চান তাহলে আপনার উচিত ভারত-পাকিস্তান, এই দুই দেশের শান্তি এবং বন্ধুত্বের জন্য পদক্ষেপ গ্রহণ করা। দুই দেশের বন্ধুত্ব আরও দৃঢ় হওয়াই এখন সবথেকে গুরুত্বের", মোদীকে লেখা চিঠিতে এই বার্তাই পাঠিয়েছেন ১১ বছর বয়সী পাকিস্তানি কন্যা আকিদত। 


শান্তির পথ প্রশস্ত করতেই ১১ বছর বয়সী আকিদতের কাঁচা হাতে উঠে এসেছে ক্ষুরধার কূটনৈতিক বক্তব্যও। "ভারত এবং পাকিস্তান, দুই দেশের মধ্যে গড়ে উঠুক শান্তির সেতুবন্ধন। বুলেট নয়, বই কিনব এই অঙ্গীকারবদ্ধ হোক দুই দেশই। বন্দুক কিনতে যে টাকা ব্যয় হয় তা দিয়ে দরিদ্রদের জন্য ওষুধ কিনব, এই সিদ্ধান্তই নিক দুই দেশ", নিজের চিঠিতে মোদীকে এই কথাগুলোই জানিয়েছে ১১ বছরের আকিদত। 


ভারতের প্রধানমন্ত্রী মোদীকে চিঠি লেখার আগেও বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে চিঠি লিখেছে এই সাহসী কন্যা। সেই চিঠিতেও ছিল এই একই শান্তির বার্তা।