ওয়েব ডেস্ক: নতুন অর্থবর্ষের তৃতীয় দিন (গতকাল) থেকে পথ চলা শুরু করল সংযুক্ত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। পাঁচ সহযোগী ব্যাঙ্কের সঙ্গে ৪৮ ঘণ্টার মধ্যে সংযুক্তি সেরে ফেলার পর এসবিআই-এর চেয়ার পার্সন অরুন্ধুতী ভট্টাচার্য্য জানান, "খুব শীঘ্রই আপনারা স্টেট ব্যাঙ্ককে নতুন চেহারায় দেখতে পাবেন, গ্রাহকরা আরও উন্নত পরিষেবা পাবেন। ২০১৮ সালের জুলাই মাস নাগাদ স্টেট ব্যাঙ্কের প্রতিটি শাখায় নতুন প্রজন্মের ব্যাঙ্কিং পরিষেবার প্রতিফলন দেখতে পাবেন। স্টেট ব্যাঙ্কের কর্মীরা গ্রাহকদের নামে চিনবেন"। নতুন কলেবরে আসা স্টেট ব্যাঙ্কের বেশ কিছু নিয়মও বদলে যাচ্ছে। আসুন জেনে নেওয়া যাক চারটি বড় পরিবর্তন-


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


১) মেট্রো শহরে সেভিংস অ্যাকাউন্টে ন্যুনতম ব্যালেন্স ৫০০০ টাকা রাখতে হবে। ছোট শহর, আধা শহর ও গ্রামাঞ্চলের ক্ষেত্রে ন্যুনতম ব্যালেন্স যথাক্রমে ৩০০০ টাকা, ২০০০ টাকা ও ১০০০ টাকা। এই ন্যুনতম ব্যালেন্স না থাকলে গ্রাহকদের ভৌগলিক অবস্থান ভেদে ২০ থেকে ১০০ টাকা অবধি জরিমানা দিতে হতে পারে। (আরও পড়ুন- টাকা জমা রাখায় স্টেট ব্যাঙ্কের নতুন নিয়ম)



২) ব্রাঞ্চে গিয়ে মাসে তিনটির বেশি ক্যাশ ডিপোজিটের ক্ষেত্রে প্রতি ডিপোজিটে ৫০ টাকা করে অতিরিক্ত ফি দিতে হবে গ্রাহককে।



৩) ব্রাঞ্চে গিয়ে মাসে দুই বারের বেশি টাকা তুললে (উইথড্রল) প্রতিবারে ৫০ টাকা করে জরিমানা ধার্য হয়েছে।



৪) এসবিআই এটিএম থেকে মাসে পাঁচ বার ও অন্যান্য এটিএম থেকে মাসে দুই বার টাকা তোলার ক্ষেত্রে কোনও অতিরিক্ত চার্জ লাগবে না। কিন্তু তার চেয়ে বেশি টাকা তোলার ক্ষেত্রে প্রতি বার ২০ টাকা করে অতিরিক্ত নেওয়া হবে। এছাড়া কার্ডের জন্য অ্যানুয়াল মেন্টেনেন্স চার্জ যেমন আছে, তেমনই থাকবে।