নিজস্ব প্রতিবেদন: বেকারত্ব। এই সমস্যার সমাধানের প্রতিশ্রুতি ২০১৪ সালের নির্বাচনে মোদী-ঝড়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। পাঁচ বছর পর যখন ফের নির্বাচন এসে উপস্থিত হয়েছে, তখনই মোদীর এই প্রতিশ্রুতিকেই হাতিয়ার করেছে বিরোধীরা। অভিযোগ, বেকারদের কর্মসংস্থানের প্রতিশ্রুতি পালনে ব্যর্থ মোদী সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: জেএনইউ-তে দেশবিরোধী স্লোগানের ৪টি ভিডিয়োই আসল, জানাল ফরেনসিক ল্যাব


বিরোধীদের এই অভিযোগের জবাব দেওয়ার নতুন হাতিয়ার পেয়ে গেল বিজেপি। কারণ, সরকারি তথ্য বলছে গত ১৫ মাসে সারা দেশে ৭৩.৫ লক্ষ লোক বেকারের কর্মসংস্থান হয়েছে।


এই তথ্য জানিয়েছে, ইপিএফও। তাদের কাছে নথিভুক্ত হওয়া রেকর্ড থেকেই এই তথ্য সামনে এসেছে। তাদের দাবি, ২০১৭ সালের সেপ্টেম্বর মাস থেকে দেশে ৭৩.৫ লক্ষ বেকারের কর্মসংস্থান হয়েছে।


আরও পড়ুন: নরোদা পাটিয়া মামলায় ৪ দোষীকে জামিন দিল সুপ্রিম কোর্ট 


এর মধ্যে ২০১৮-র নভেম্বর মাসে সবচেয়ে বেশি লোক চাকরি পেয়েছে। ওই মাসে ৭.৩২ লক্ষ লোকের কর্মসংস্থান হয়েছে। ওই মাসে ৪৮ শতাংশ কর্মসংস্থান তৈরি হয়েছে। ২০১৭ সালের নভেম্বর মাসে অবশ্য এই পরিসংখ্যান অনেকটাই কম ছিল। ওই মাসে ৪.৯৩ লক্ষ বেকারের কর্মসংস্থান হয়েছিল।


তবে এই কর্মসংস্থান শুরুতে করা অনুমানের থেকে অনেকটাই কম বলে জানা গিয়েছে ইপিএফও-র নথি থেকে। ওই নথি বলছে, সেপ্টেম্বরের ২০১৭ থেকে অক্টোবরের ২০১৮-র মধ্যে যত কর্মসংস্থানের অনুমান করা হয়েছিল। তার থেকে অন্তত ১৬.৪ শতাংশ কম কর্মসংস্থান হয়েছে।


আরও পড়ুন: IS-এর সঙ্গে যোগসাজসের অভিযোগে মহারাষ্ট্র থেকে গ্রেফতার ৯


ইপিএফও-র হিসেব অনুযায়ী, ৭৯.১৬ লক্ষ কর্মসংস্থান তৈরি হওয়ার কথা ছিল। কিন্তু সেই তুলনায় কর্মসংস্থান তৈরি হয়েছে ৬৬.১৮ লক্ষ। একই সঙ্গে ইপিএফও-র তরফে জানানো হয়েছে যে, এই তথ্য নতুন যাঁদের রেজিস্ট্রেশন হয়েছে, তাঁদের নিয়েই তৈরি করা হয়েছে।