নিজস্ব প্রতিবেদন: বুলেট ট্রেন চালিয়ে শেষমেশ লোকসানের মুখে পড়তে হবে রেলকে। এমনই ইঙ্গিত মিলল তথ্যে অধিকার আইনে (আরটিআই)। অনিল গলগলি নামে মুম্বইয়ের এক সমাজসেবীর আরটিআই আইনে করা বুলেট ট্রেন সংক্রান্ত প্রশ্নে পশ্চিম রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, এই রুটে বর্তমানে যে ট্রেন চলে তাতে এই মুহূর্তে ৪০ শতাংশর বেশি আসন খালি থাকে। ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রিপোর্ট অনুযায়ী এ বাবদ ২৯.৯১ কোটি টাকা ক্ষতি করছে রেল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- ন্যাশনাল ট্যালেন্ট সার্চ পরীক্ষাতে ওবিসিদের জন্য কোটার ব্যবস্থা করছে কেন্দ্র


রেল সূত্রে খবর, ওই তিন মাসে মুম্বই-আমেদাবাদ রুটে ৩২টি মেল এবং এক্সপ্রেস ট্রেনে ক্ষতি হয়েছে ১৪ কোটি টাকা। এছাড়া মুম্বই থেকে আমদাবাদগামী ট্রেনগুলি থেকে ১৫ কোটি টাকা রেলের ক্ষতি হয়েছে। রেল সূত্রে আরও খবর, বিপুল ক্ষতির কারণেই এই রুটে নতুন কোনও ট্রেন চালানোর হয়নি। এমনকী গত তিন মাস ধরে এই রুটে শতাব্দী এক্সপ্রেসের মাত্র অর্ধেক টিকিট বিক্রি হয়েছে। তথ্য বলছে, এই রুটে সবচেয়ে বেশি যাত্রী সফর করেন স্লিপার ক্লাসেই।


আরও পড়ুন- রোজ নিয়ম করে জাতীয় সঙ্গীত গান, নইলে পাকিস্তানে যান, নির্দেশ পুরনিগমের


সেপ্টেম্বরে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেকে নিয়ে আমদাবাদ-মুম্বই বুলেট ট্রেন প্রকল্পের শিলান্যাস করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২৩-র মধ্যেই ১.১০ লক্ষ কোটি টাকার বুলেট ট্রেন প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা রেখেছে মোদী সরকার। এজন্য জাপানের থেকে মাত্র ০.০১ শতাংশ সুদে ৮৮ হাজার কোটি টাকার ঋণ পেয়েছে ভারত।