ওয়েব ডেস্ক : আধার কার্ডে দেওয়া তথ্যের অপব্যবহার কোনও ভাবেই করা হয়নি। UIDAI-এর তরফে সরাসরি এই কথা জানানো হল। এই কার্ডে দেওয়া তথ্য সম্পূর্ণ নিরাপদ ও গোপন রাখা হয়েছে বলে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

UIDAI-এর তরফে জানানো হয়েছে, আধারের বায়োমেট্রিক প্রমাণের কোনওপ্রকার অপব্যবহার করা হয়নি। এই কার্ড তৈরি হওয়ার পর, এর মাধ্যমে নানা খাতে গত পাঁচ বছরে দেশে প্রায় ৪০০ কোটি টাকার লেনদেন করা হয়েছে। অথচ, এখনও পর্যন্ত কোথাও কোনও টাকা কারচুপির খবর পাওয়া যায়নি বলেও কেন্দ্রের তরফে জানানো হয়েছে।


আরও পড়ুন- মিড ডে মিলেও এবার আধার বাধ্যতামূলক


প্রসঙ্গত, গত কয়েক মাস ধরে ভারতে ডিজিটাল পেমেন্টের ওপর কেন্দ্রীয় সরকার জোর দেওয়ার পর থেকেই আধার কার্ডের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ প্রতিটি লেনদেনের সঙ্গে বর্তমানে আধার নম্বর জুড়ে দেওয়া হয়েছে। সেখানেই সন্দেহ জেগে উঠেছে।


UIDAI-এর দাবি, আধারের নিরাপত্তা-ব্যবস্থা অনেকটাই উন্নত। কোনও ধরনের অপব্যবহার বা পরিচয়-চুরির ঘটনা ঘটলে, আধারে থাকা সিস্টেম নিজে থেকে যথাযথ ব্যবস্থা নিতে সক্ষম।


বর্তমানে আধার কার্ডের মাধ্যমে জ্বালানি গ্যাসের ভর্তুকি থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্টের নিরাপত্তা বজায় রাখার মতো কাজ করা হয়। এখানেই শেষ নয়, রাজ্য ও কেন্দ্রীয় সরকারি নানা প্রকল্পের আওতায় নিজেদের জুড়়তেও এই কার্ড বাধ্যতামূলক।