নিজস্ব প্রতিবেদন: রবিবার কাবুল থেকে ১২৯ যাত্রী নিয়ে দিল্লিতে অবতরণ করেছিল এয়ার ইন্ডিয়ার একটি বিমান। সোমবার বিকেলে কাবুল থেকে আরও ৪৫ যাত্রী নিয়ে দিল্লিতে এল ভারতীয়তীয় বায়ুসেনার একটি C-17 বিমান। যাত্রীদের মধ্যে রয়েছেন বেশ কয়েকজন ভারতীয় দূতাবাস কর্মী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-Duare Sarkar: লক্ষ্মীর ভাণ্ডারের ফর্ম তুলতে গিয়ে চরম বিশৃঙ্খলা, হাতাহাতি-মারামারিতে অসুস্থ ১০


কাবুল ভারতীয় দূতাবাসে এখনও বহু দূতাবাস ও বিদেশ মন্ত্রকের কর্মী আটকে রয়েছেন। তাদের নিরাপত্তা দায়িত্বে রয়েছে প্যারামিলিটার ফোর্স। তাদেরও ধাপে ধাপে ফিরিয়ে আনা হবে।  সূত্রের খবর, ITBP-র  একশো জওয়ান সহ এখনও ২০০ ভারতীয় আটকে রয়েছেন কাবুলে ভারতীয় দূতাবাসে। ফলে তাদের জন্য উদ্বেগ বাড়ছে। বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচী আজা জানিয়েছেন, কাবুলের পরিস্থিতি দ্রুত বদলে যাচ্ছে। গোটা পরিস্থিতির উপরে নজর রাখছে কেন্দ্র। 



এদিকে, ইতিমধ্যেই কাবুলে কার্ফু জারি করেছে তালিবান। পাশাপাশি, বেসরকারি বিমানের জন্য আফগানিস্তানের আকাশসীমা বন্ধ করে দেওয়া হয়েছে। সোমবার সকালেই এক ভয়ঙ্কর দৃশ্য দেখা গিয়েছে কাবুল বিমানবন্দরে। বিমানে চড়ে দেশের বাইরে যাওয়ার জন্য টারম্য়াকে বিমানের সঙ্গে দৌড়ছে কয়েক শো মানুষ।


বেশকিছু দিন ধরেই একের পর এক শহর দখল করে কাবুলের দিকে এগিয়ে আসছিল তালিবান। তখনই ভারতীয় দূতাবাস থেকে কর্মীদের কেন সরিয়ে নেয়নি কেন্দ্র। এমন প্রশ্ন উঠছে বিভিন্ন মহল থেকে। পরিস্থিতি বেগতিক দেখে আগেই দুনিয়ার অন্যান্য দেশ তাদের দূতাবাস থেকে তাদের কর্মীদের সরিয়ে নেওয়া শুরু করেছিল একাধিক দেশ।


আরও পড়ুন-TMC: ব্যাপক রদবদল তৃণমূলে, জেলা সভাপতির পদ থেকে সরানো হল দলের একাধিক শীর্ষ নেতাকে


কাবুলের দখল নিয়েছে তালিবান (Taliban)। শীঘ্রই জেহাদিদের দখলে যেতে চলেছে সমগ্র আফগানিস্তান (Afghanistan)। এই পরিস্থিতিতে চরম আতঙ্কে আফগানবাসী। ইতিমধ্যে কাবুল (Kabul) ছাড়ার তোড়জোড় শুরু হয়েছে। কাবুল এয়ারপোর্টে চূড়ান্ত হুড়োহুড়ি। কার্যত হুলুস্থুল অবস্থা।


সোশ্যাল মিডিয়ায় ভাইরাল কাবুল বিমানবন্দরের চরম বিশৃঙ্খলতার ছবি। সূত্রের খবর, কাবুল বিমানবন্দরে গুলি চালিয়েছে মার্কিন সেনা। গুলিতে একাধিক জনের মৃত্যু হয়েছে। আহত বেশ কয়েকজন। কাবুল এয়ারপোর্টে থেকে পুরোপুরি বিমান ওঠা-নামা বন্ধ করে দেওয়া হয়েছে। বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে বাসিন্দাদের কাছে আর্জি জানান হয়েছে যে, তাঁরা যেন আর বিমানবন্দরের দিকে না আসেন। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)