জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিধানসভা নির্বাচনের আগে গো-তাস খেলল মহারাষ্ট্রের একনাথ শিন্ডে সরকার। নির্দেশিকা জারি করে গোরুকে 'রাজ্যমাতা' হিসেব ঘোষণা করল রাজ্য সরকার। দেশের ঐতিহ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে ঘোষণা সরকারের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-পর্নের হাতছানি! বুকে ভয় থাকলেও 'পুলিসে'র এই মেইল বা মেসেজ পেলে রুখে দাঁড়ান...


রাজ্য সরকারের তরফে এক নির্দেশিকায় বলা হয়েছে, ভারতীয় ধর্ম ও ঐতিহ্যের প্রতীক হল গোরু। প্রাচীন কাল থেকে ভারতীয় সমাজে গোরু ছিল এক অবিচ্ছেদ্দ অংশ। বেদের সময় থেকে এই অঞ্চলে গোরুর অর্থনৈতিক, ধর্মীয় ও বৈজ্ঞানিক গুরুত্বের কথা মাথায় রেখে তাদের বলা হত কামধেনু। এখন রাজ্যের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন প্রজাতির গোরু দেখতে পাওয়া যায়। কিন্তু  দিনের পর দিন আমাদের দেশিয় প্রজাতির গোরুর সংখ্যা কমে যাচ্ছে। দেশিয় গোরুর দুধের পুষ্টি গুণ অন্যান্য গোরুর থেকে অনেক বেশি। তাই দেশিয় প্রজাতির গোরুর সংখ্যা কমে যাওয়া একটি উদ্বোগের বিষয়।



এদিকে মহারাষ্ট্র সরকার সিদ্ধান্ত নিয়েছে দেশিয় প্রজাতির গোরু বাঁচাতে তাদের রোজ ৫০ টাকা অনুদান দেওয়া হবে। ওই প্রকল্পে নাম লেখানো যাবে অনলাইনের মাধ্যমে। প্রতিটি জেলায় থাকবে ডিস্ট্রিক্ট গোশালা ভেরিফিকেশন কমিশন।


রাজ্য সরকারের তরফে বলা হয়েছে, ২০১৯ সালের গো গণনা অনুযায়ী রাজ্যে দেশিয় প্রজাতির গোরুর সংখ্য়া গিয়ে দাঁড়িয়েছে ৪৬,১৩,৬৩২। গত বারের গণনার থেকে এই সংখ্যা ২০.৬৯ শতাংশ কম। ফলে তাদের বাঁচানো প্রয়োজন। দেশিয় প্রজাতির গোরুর পুষ্টিগুণ, আয়ুর্বদে দুধের গুরুত্ব, গো মূত্রের গুনাবলীর কথা মাথায় রেখে গোরুকে রাজ্যমাতা হিসেব ঘোষণা করা হল।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)