জি ২৪ ঘণ্টা ডিজিটাল: মাঝ আকাশে বিপত্তি। ওড়ার পরও জরুরি অবতরণ করতে বাধ্য হল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান। বেশকিছুক্ষণ আকাশে ওড়ার পর শেষপর্যন্ত বেলি ল্যান্ডিংয়ে বাধ্য হয় ওই বিমানটি। বড় বিপদ থেকে বাঁচেন বিমানের ১৪০ যাত্রী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ত্রিধারায় স্লোগানকাণ্ডে ধৃত ৯ জনকেই জামিন দিল হাইকোর্ট, উল্লাস ধর্মতলার অনশন মঞ্চে


শুক্রবার বিকেল ৫.৪৩ মিনিটে বিমানটি ত্রিচি বিমানবন্দর থেকে ওড়ে শারজার উদ্দেশ্যে। আর ওড়ার কিছুক্ষণের মধ্যে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে বিমানে। সঙ্গে সঙ্গে পাইলট তা জানান কন্ট্রোলে। ত্রিচি এয়ারপোর্টের ডিরেক্টর জানান, পাইলট তাদের জানান বিমানের হাইড্রোলিক ঠিকঠাক কাজ করছে না।


হাইড্রোলিক ফেলিওর কী? বিমানের ল্যান্ডিং গিয়ার, ব্রেক, ফ্ল্যাপ নিয়ন্ত্রিত হয় একটি তরলের চাপ দ্বারা। সেই প্রয়ুক্তি ঠিকঠাক কাজ করছিল না। ফলে বিপাকে পড়ে যান পাইলট। এরপরই তিনি সিদ্ধান্ত নেন বিমানটিকে ফের ত্রিচি বিমান বন্দরেই ফিরিয়ে আনবেন।


ত্রিচির জেলা শাসক সংবাদমাধ্যমে জানান, বিমানবন্দরের ডিরেক্টর জানিয়েছেন, বিমানে ত্রুটি থাকলেও আতঙ্কের কোনও কারণ নেই। সেটি নিরাপদেই ল্যান্ড করতে পারবে।


এরকম এক পরিস্থিতিতে বিমানটিকে ল্যান্ডিং গিয়ার ছাড়াই অবতরণ করানোর সিদ্ধান্ত নেওয়া হয়। ঠিক হয় বেলি ল্যান্ডিং করানে হবে। একয়ময় ঠিক হয়েছিল বিমানটি তার জ্বালানি কিছুটা ফেলে দেবে। কিন্তু বিমানটি ত্রিচির বসতি এলাকায় উড়তে থাকায় তা সম্ভব হয়নি। বিপদের কথা মাথায় রেখে অ্যাম্বুল্যান্স, রেসকিউ টিম তৈরি রাখা হয়। তবে শিষপর্যন্ত নিরাপদেই বিমানটি অবতরণ করে।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)