নিজস্ব প্রতিবেদন: জম্মু-কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ রদ হওয়ার পর দশ দিনের বেশি সময় উপত্যকায় কাটিয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। সেনা নিরাপত্তা চাদরে মুড়ে ফেলা জম্মু ও কাশ্মীরের বিভিন্ন জায়গায় ঘুরেছেন। সাধারণ মানুষের সঙ্গে কথা বলেছেন। এমনকি কখনও মধ্যাহ্নভোজ সেরে কখনও বা খোসগল্প করে আম-কাশ্মীরিদের মনের কথা বোঝারও চেষ্টা করেছেন। পাশাপাশি, সেখানে ইন্টারনেট, ফোন, কেবল পরিষেবা বিচ্ছিন্ন হয়ে পড়া জম্মু-কাশ্মীরের পরিস্থিতি কোন পর্যায়ে পৌঁছছে তা গ্রাউন্ড জিরোয় দাঁড়িয়ে উপলব্ধি করারও চেষ্টা করেছেন। দিল্লিতে ফিরেই আজ সেই সব রিপোর্টই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে তুলে ধরলেন অজিত দোভাল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


এ দিন অজিত দোভাল-সহ স্বরাষ্ট্র সচিব রাজীব গৌবা, কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কর্তাদের সঙ্গে বৈঠক করেন অমিত শাহ। জম্মু-কাশ্মীরের পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা হয় তাঁদের। টেলিফোন, ইন্টারনেট পরিষেবা চালু হওয়ায় ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে জম্মু-কাশ্মীর। অধিকাংশ স্কুল, কলেজ, সরকারি অফিস খুলে গিয়েছে। এখনও পর্যন্ত বড়সড় হিংসার খবর আসেনি। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সম্ভাব্য পদক্ষেপগুলি পর্যালোচনা করে দেখা হচ্ছে বলে জানা গিয়েছে।


আরও পড়ুন- এয়ার ইন্ডিয়ার বিমান কেনায় অনিয়মের অভিযোগে চিদাম্বরমকে সমন ইডির


সূত্রে খবর, জম্মু-কাশ্মীরে অজিত দোভাল যে দায়িত্ব নিয়ে কাজ করেছেন, তাতে প্রশংসা করতে দেখা গিয়েছে অমিত শাহকে। গত ৫ অগস্ট থেকে গোটা জম্মু-কাশ্মীরে কার্ফু জারি ছিল। ইন্টারনেট, মোবাইল পরিষেবা বন্ধ ছিল। প্রায় ৫০ হাজার আধা সেনা মোতায়েন করা হয় সেখানে। প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদ্দুলা, মেহবুবা মুফতি-সহ প্রায় ৪০০ রাজনৈতিক নেতাদের আটক করা হয়েছে বলে অভিযোগ ওঠে। তবে, এই মুহূর্তে অনেকটাই স্বাভাবিক পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠেছে বলে দাবি করেছে কেন্দ্র।